শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নাটোরে জনপ্রিয় হয়ে উঠছে মটরশুঁটি চাষ

নাটোরে জনপ্রিয় হয়ে উঠছে মটরশুঁটি চাষ

নাটোরে জনপ্রিয় হয়ে উঠছে মটরশুঁটি চাষ। এ জেলায় বিগত কয়েক বছর ধরেই শীতকালীন সবজি হিসেবে চাষ করা হচ্ছে মটরশুঁটি। সবজি হিসাবেও বেশ জনপ্রিয় মটরশুঁটি। মটরশুটি চাষে কোন প্রকার সার ও কীটনাশক দিতে হয় না। এলাকার চাহিদা মিটিয়ে উৎপাদিত এসব মটরশুঁটি যাচ্ছে ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলাতে। আর বাজারে দাম ভালো পেয়ে লাভবান হচ্ছেন কৃষকরা।

জানা যায়, কৃষকেরা এখন মটরশুঁটি উত্তোলন ও বাজারজাত করনে ব্যাস্ত সময় পার করছেন। দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে এখান থেকে সতেজ মটরশুঁটি কিনে নিয়ে যায়। এই এলাকার মটরশুঁটি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যায় পাইকাররা। বাজার দর ভালো থাকায় এবং অনান্য খরচ না থাকায় কৃষকরা বেশ আগ্রহ সহকারে মটরসুটি চাষ করে থাকেন।

কৃষক আব্দুল কালাম বলেন, বাজার দর ঠিক থাকলে আমি প্রায় দেড় লক্ষ টাকার মটরশুঁটি বিক্রি করতে পারবো বলে আশা করছি। অল্প সময়ে কম খরচে অধিক মুনাফা লাভের জন্য আমি প্রতি বছর মটরশুঁটি চাষ করে থাকি। ঢাকা,বগুড়া, নওগাঁ, সিলেটসহ অনান্য স্থান থেকে পাইকাররা এসে আমাদের মটরশুঁটি কিনে নিয়ে যায়।

সদর উপজেলা কৃষি অফিসার মেহেদুল ইসলাম জানান, আবহাওয়া অনুকূলে থাকায় এবং এই এলাকার মাটি মটরশুঁটি চাষের উপযোগী হওয়ায় ব্যাপকভাবে মটরশুঁটি চাষ হচ্ছে।আমরা কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে মটরশুঁটি চাষে আগ্রহী করে তুলছি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই