বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সাদা লেয়ারে বাজিমাত সোহেলের

সাদা লেয়ারে বাজিমাত সোহেলের

রাজশাহীর তানোর পৌর এলাকার ৪ নাম্বার ওয়ার্ডের গুবিরপাড়া এলাকার মো: সোহেল রানা (৪৩)। ২০০২-৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল সায়েন্স থেকে অনার্স-মাস্টার্স শেষ করে চাকরি নেন বেসরকারি এনজিওতে। চাকরি করেন প্রায় ১৭ বছর। এরপর ফিরে আসেন মাটি ও মানুষের কাছে। শুরু করেন কৃষিকাজ। সর্বশেষ বছর দুয়েক আগে লেয়ার মুরগিতে বিনিয়োগ করেন এই উচ্চশিক্ষিত যুবক। এখন ডিম দেওয়া সাদা লেয়ারে বাজিমাত করেছেন সোহেল।

সরেজমিনে তাঁর খামারে গিয়ে দেখা যায়, ডিম সংগ্রহ করছেন সোহেল রানা। বাইরে এসে জানালেন-তাঁর খামারে আছে ১১০০টি লেয়ার সাদা মুরগি। ৯০ শতাংশের উপরে ডিম পাচ্ছেন। বাইরে দাঁড়িয়ে আছে চার্জার ভ্যান। ভ্যানচালক একটি একটি ডিমের পাতা সাজিয়ে নিচ্ছেন। সেদিন ডিমের পাইকারি বাজার ছিল সাড়ে আট টাকা। সফলতার পেছনের কৌশল নিয়ে কথা হয় এই উদ্যোক্তা সাথে।

তিনি অকোপটে জানান, বাবা অবসরপ্রাপ্ত পুলিশ অফিসার মো: লোকমান হাকিম সন্তানদের সুশিক্ষিত করতে বেশ সচেষ্ট ছিলেন। দুই ভাইবোনের মধ্যে বড়ভাই ব্যবসা করেন। বোনদের বিয়ে সম্পন্ন হয়েছে অনেক আগেই। সোহেল রানা নিজে উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ে তুলতে নেমে পড়েন। সালটা ২০২১ এর শেষের দিকে। ভরপুর করোনাকাল। বৈশি^ক অর্থনীতির টালমাটাল পরিস্থিতিতেই সাহসে করেন বিনিয়োগ। আগের কর্মস্থলের বন্ধুর সাথে যোগাযোগ করে পরামর্শ নেন। সবার মতামতের সাথে না মিললেও নিজের সিদ্ধান্তকেই বাস্তবায়ন করতে নেমে পড়েন। মুরগি সুস্থ রাখতে ও ঘরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে এই পরামর্শ বেশ কয়েকজন দিয়েছিলেন তাঁকে।

দৈনিক বগুড়া