বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বাণিজ্যিকভাবে তেজপাতা চাষে সফল রহমত আলী!

বাণিজ্যিকভাবে তেজপাতা চাষে সফল রহমত আলী!

দিনাজপুর জেলা দেশে শস্যভান্ডার নামে খ্যাত। এই জেলার কৃষকরা ধান, ভুট্টা সহ বিভিন্ন সবজির আবাদ করে থাকেন। বর্তমানে এই জেলার ফুলবাড়ী উপজেলার কৃষক মো. রহমত আলী মসলা জাতীয় ফসল তেজপাতার বাগান করে সফল হয়েছেন। তিনি বছরে প্রায় লক্ষাধিক টাকার তেজপাতা বিক্রি করছেন।

জানা যায়, কৃষক মো. রহমত আলী ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের আকিলাপাড়া গ্রামের বাসিন্দা। তিনি একজন নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তা। ২০০৯ সালে তিনি পিটি অফিসার পদে থেকে অবসর গ্রহন করেন। বর্তমানে তিনি ১ একর ২০ শতাংশ জমিতে তেজপাতা চাষ করে এলাকায় বেশ সাড়া ফেলেছেন। মসলা জাতীয় এই ফসল চাষ করে তিনি বছরে লক্ষাধিক টাকার বিক্রি করতে পারছেন। তার দেখাদেখি অন্যান্য কৃষকের মাঝেও এই ফসল চাষের আগ্রহ সৃষ্টি হয়েছে।

বাগান মালিক রহমত আলী বলেন, আমি ২০০৯ সালে অবসর গ্রহনের পর নিজ গ্রামে চলে আসি। তারপর বিভিন্ন ধরনের শাক-সবজি চাষ করি। বাজারে তেজপাতার চাহিদা ও দামের কথা চিন্ত করে ২০১৭ সালে ১ একর ২০ শতাংশ জমিতে ৮০০ তেজপাতা গাছ রোপন করে চাষ শুরু করি। চারা রোপনের ২ বছরের মধ্যেই গাছের পাতা সংগ্রহ ও বাজারজাত করতে পারি।

তিনি আরো বলেন, বাগানে চারা লাগানো থেকে শুরু করে সার, কীটনাশক ওষুধ ও বাগান শ্রমিক মিলিয়ে প্রায় ৫ লাখ টাকা খরচ হয়। গত বছর প্রায় ১ লাখ টাকার তেজপাতা বিক্রি করেছি। আশা করছি এবছর দেড় লাখ টাকার তেজপাতা বিক্রি করতে পারবো। রহমত আলী আরো বলেন, আমার বাগানের খবর সব জায়গায় পৌছায়নি। তাই ব্যবসায়ীরা না জানায় পাতা বাজারজাতে সমস্যায় পড়েছিলাম। এ ব্যাপারে সরকারি কৃষি বিভাগের সহায়তা পাওয়া গেলে তেজপাতা বাজারজাত করা সহজ হবে।

কৃষি বিভাগ জানায়, দিনাজপুর জেলায় মসলা ও ঔষধি গুণে সমাহার তেজপাতা চাষে ব্যাপক সম্ভাবনা রয়েছে। মসলা জাতীয় এই ফসলটি চারা রোপনের মাত্র দুই থেকে আড়াই বছরের মধ্যেই ফলন দেয়। এই পাতা বছরে ২-৩ বার সংগ্রহ করা যায়। বাজারে প্রতিকেজি কাঁচা তেজপাতা ১১০-১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, রহমত আলী একজন সফল কৃষক। তার তেজপাতা বাগানের সাফল্য অন্যান্য কৃষকদের অনুপ্রেরণা জুগাচ্ছে। আমরা কৃষি অধিদপ্তর থেকে তাকে সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু