শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

গাজর চাষে লাভবান লালমনিরহাটের চাষিরা!

গাজর চাষে লাভবান লালমনিরহাটের চাষিরা!

গাজর চাষে সফল লালমনিরহাটের চাষিরা। এখানকার আবহাওয়া মাটি গাজর চাষের জন্য বেশ উপযোগী। এছাড়া গাজর চাষে তুলনামূলক খরচ কম ও এতে রোগবালাইয়ের আক্রমণ কম হয়। বাজারে ভালো দরে বিক্রি করে চাষিরা লাভবান হতে পারে। তাই দিন দিন এই জেলার চাষিরা গাজর চাষে ঝুঁকছেন।

জানা যায়, লালমনিরহাটের মোগলহাট ও কুলাঘাট ইউনিয়নের হাজারও কৃষক গাজর চাষ করছেন। কম খরচে বেশি লাভ হওয়ায় চাষিরা ব্যাপক পরিমানে গাজর চাষ করেছেন। অনেকে এর চাষ করে স্বাবলম্বীও হয়েছেন। ধীরে ধীরে এই জেলায় গাজর চাষির সংখ্যা বাড়ছে। কৃষি বিভাগের সূত্র মতে, চলতি মৌসুমে মোগলহাট ও কুলাঘাট ইউনিয়ন এলাকায় প্রায় ৩০০ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে গাজরের চাষ করা হয়েছে।

উত্তর সাপটানা এলাকার গাজর চাষি মৃণাল চন্দ্র রায় বলেন, আমি এক একর জমিতে গাজর চাষ করেছি। চাষে সব মিলিয়ে প্রায় ৩০ হাজার টাকা খরচ হয়েছে। আশাকরি সব খরচ বাদে লাখ টাকা আয় করতে পারব। কৃষক বুলু মিয়া বলেন, আমি অন্যান্য বছরের মত এই বছরও গাজর চাষ করেছি। এর চাষে খরচ কম। শুধু মাত্র জৈব সারের ব্যাবহারে বাম্পার ফলন পাওয়া সম্ভব। এই ফসল চাষে ৭ হাজার টাকা খরচ হয়েছে। আশা করছি ৫০ হাজার টাকার গাজর বিক্রি করতে পারবো। আরও কৃষকরা জানায়, গাজর চাষে জমি থেকে ৩বার ফসল সংগ্রহ করা যায়। এর ডালপালা পশুর খাদ্য হিসেবেও ব্যবহার করা যায়।

কৃষি সম্প্রসারণ অধিদফতর লালমনিরহাটের উপপরিচালক হামিদুর রহমান বলেন, লালমনিরহাটের মোগলহাট ও কুলাঘাট ইউনিয়নে প্রচুর পরিমানে গাজর চাষ হয়। তার মধ্যে মোগলহাট ইউনিয়নের মধ্যে কাকেয়া টেপা, ভাটিবাড়ী, কোদালখাতা, ফুলগাছে গাজরের আবাদ বেশি হচ্ছে। উৎপাদন খরচ কম হওয়ায় এবং বাজার দর ভালো থাকে বলে কৃষকরা লাভবান হতে পারেন। আমরা কৃষকদের সব ধরনের পরামর্শ ও সহযোগিতা করছি।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই