শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সুইট মাস্টার জাতের তরমুজ চাষে লাভবান আবুল ফজল!

সুইট মাস্টার জাতের তরমুজ চাষে লাভবান আবুল ফজল!

ময়মনসিংহের গৌরীপুরে মালচিং পদ্ধতিতে গ্রীষ্মকালীন উচ্চ ফলনশীল সুইট মাস্টার জাতের তরমুজ চাষে কৃষক আবুল ফজলের সাফল্য। প্রচন্ড গরমে এই পানি জাতিয় ফলটির বেশ চাহিদা থাকে। এর চাষে খরচ কম ও ভাল ফলন পাওয়া যায়। এছাড়াও চাহিদা অনুযায়ী বাজারে বেশ ভাল দামে বিক্রি করে লাভবান হওয়া যায়। তাই তিনি এর চাষে আগ্রহী ও সফল হয়েছেন। তার দেখাদেখি অনেকেই এই তরমুজ চাষে আগ্রহী হয়েছেন।

জানা যায়, কৃষক আবুল ফজল গৌরীপুর উপজেলার বোকাইনগর ইউনিয়নের বালুচড়া গ্রামের বাসিন্দা। তিনি একটি বেসরকারি প্রতিষ্ঠান থেকে সুইট মাস্টার জাতের বীজ সংগ্রহ করে চারা তৈরী করেন। তারপর কৃষি অফিসের পরামর্শে গত এপ্রিল মাসে মালচিং পদ্ধতি অবলম্বনে ১৭ শতাংশ জমিতে সেই চারা রোপন করে চাষ শুরা করেন। তিনি এর চাষে কোনো কীটনাশক ব্যবহার করেননি। জৈব সার ও পোকামাকড় নিধনে ফেরোমন ফাঁদ ব্যবহার করেছেন। জমিতে ফলনও বেশি পেয়েছেন। তরমুজ দেখতে তার জমিতে প্রতিদিন অনেক মানুষ ভীড় করে।

কৃষক আবুল ফজল বলেন, আমি আমার ১৭ শতাংশ জমিতে সুইট মাস্টার জাতের গ্রীষ্মকালীন তরমুজ চাষ করছি। চারা রোপনের ৭০ দিনের মধ্যেই ফলন পাওয়া যায়। চাষে আমার ৩০ হাজার টাকা খরচ হয়েছে। উৎপাদিত তরমুজ ২ লাখ ২০ হাজার টাকায় তরমুজ বিক্রি করেছি।

ফল ব্যবসায়ী সুরুজ আলী বলেন, মৌসুমী তরমুজের তুলনায় এই তরমুজ বেশি মিষ্টি। বাজারে এর বেশ চাহিদা রয়েছে। আকারভেদে প্রতিটি তরমুজ ২৫০-৩৫০ টাকায় বিক্রি করা যায়।

রামগোপালপুর ইউনিয়নের পশ্চিমপাড়া গ্রামের কৃষক আরশেদ আলী বলেন, অসময়ের এই তরমুজের বাজারে বেশ ভাল চাহিদা রয়েছে। আমি কৃষক ফজলের জমি থেকেই কিনেছি। এছাড়াও তার কাছ থেকে এর চাষের পদ্ধতিও জেনেছি। আগামীতে আমিও এই তরমুজের চাষ করবো।

উপজেলা কৃষি অফিসার লুৎফুন্নাহার লিপি বলেন, আবুল ফজল একজন প্রকৃত কৃষক। তিনি গ্রীষ্মকালীন এই তরমুজ চাষে এলাকায় বেশ সাড়া ফেলেছেন। তার এই সফলতার কারণে অনেক কৃষক এই জাতের তরমুজ চাষেআগ্রহী হয়েছেন। আমরা আবুল ফজল সহ সকল চাষিদের প্রয়োজনীয় পরামর্শ ও সহেযোগিতা করবো।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই