• রোববার ০১ অক্টোবর ২০২৩ ||

  • আশ্বিন ১৬ ১৪৩০

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৫

দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও সেবা দিচ্ছে তরুণ উদ্যোক্তা

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৩  

বর্তমানে প্রযুক্তির যুগে নিজের জীবনকে বদলে ফেলার এক অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে অনলাইন প্ল্যাটফর্ম এবং সোশ্যাল মিডিয়া। সামাজিক যোগাযোগ মাধ্যমের সাইবার নিরাপত্তা নিশ্চিতের সেবা দানের মাধ্যমে দেশে ও দেশের বাইরে সুনাম অর্জন করেছে ফাত্তাহ আল হাসানের 'টেক ডটস আইটি'।

সামাজিক মাধ্যমের সোশ্যাল সাইবার নিরাপত্তা নিয়ে বিভিন্ন সংগঠনের কাজ করার মাধ্যমে তার টিম নিয়ে শুরু হয় টেক ডটস আইটির প্রতিষ্ঠাতা ফাত্তাহ আল হাসানের পথচলা। শুরুতে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনকে বিনামূল্যে সাইবার সিকিউরিটি সহায়তা করলেও নিজের দক্ষতাকে আয়ের মাধ্যম হিসেবে কাজে লাগাতে ফ্রিল্যান্সিং এর দিকে পা বাড়ান উদ্যোক্তা ফাত্তাহ আল হাসান।

এরই পরিপ্রেক্ষিতে ২০২০ সালে নিজের পরিচয় গড়ার স্বপ্ন নিয়েই শুরু করেন এ প্রতিষ্ঠানটি। পথচলার শুরুতে মিউজিক ডিস্ট্রিবিউশন, বই ডিস্ট্রিবিউশন, গুগল ও বিং নলেজ প্যানেল নিয়ে কাজ শুরু করেন ফাত্তাহ আল হাসান। পাশাপাশি কাজ করেন সাইবার নিরাপত্তা নিয়েও।

প্রথমেই সফলতার আলোকে ছুঁতে পারেনি তারা। সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে সোশ্যাল মিডিয়া সাইবার নিরাপত্তা বিষয়ক সমস্যার সমাধান নিয়ে কাজ করা শুরু করলে ধীরে ধীরে দেখা পান সফলতার। এখন বিভিন্ন প্রতিষ্ঠানে সাইবার নিরাপত্তা পরামর্শ দেবার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমের ভেরিফিকেশন ও ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছেন।

কাজের ক্ষেত্র নিয়ে ফাত্তাহ আল হাসান বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় সাইবার নিরাপত্তা নিয়ে বেশ কিছু পরিকল্পনা আছে, কেননা প্রতিনিয়ত মানুষ এই সমস্যার সম্মুখীন হচ্ছে। তিনি আরও বলেন, "কাজের শুরুতে সফলতা আশা করে হতাশ হলে চলবে না। মনোবল ও অটুট ধৈর্য ধারণ করতে হবে।’

ফাত্তাহ আল হাসান ও তার টিম টেক ডটস আইটি এখন বাংলাদেশের সীমানা পেরিয়ে ভারত ও আমেরিকায় সেবা দিয়ে চলেছে। তথ্য প্রযুক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যমকে কাজে লাগিয়ে ফাত্তাহ আল হাসান ও তার টিমের মতো হাজারো তরুণ এখন প্রেরণার উৎস হয়ে দাঁড়িয়েছে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া