শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্লেন ল্যান্ডিংয়ের সময় জানালার পর্দা খুলে রাখতে বলা হয় কেন?

প্লেন ল্যান্ডিংয়ের সময় জানালার পর্দা খুলে রাখতে বলা হয় কেন?

আপনি যদি উড়োজাহাজে ভ্রমণ করে থাকেন তবে নিশ্চই বিমানসেবিকাদের (এয়ারহোস্টেস) অনুরোধ করতে শুনেছেন বিমানের টেক অফ (উড্ডয়ন) ও ল্যান্ডিংয়ের (অবতরণ) সময় উইন্ডো শেড (জানালার পর্দা) খোলা রাখতে। বিমানে সফর করলে অবশ্যই বিষয়টি আপনার কাছে পরিচিত।কখনো কি ভেবে দেখেছেন এমন অনুরোধের কারণ কি? যদি এর কারণ না জানা থাকে তবে আজ জেনে নিন।

১. টেক অফ ও ল্যান্ডিংয়ের সময় উড়োজাহাজে জানলার শেড খোলা রাখলে আপনি যেকোনো ইমার্জেন্সি বা বিপদের সময় বাইরে পরিবেশটা দেখতে পারবেন। এ কারণেই বিমানের সেবিকারা আপনাকে জানালার পর্দা খুলে রাখতে বলেন। তবে আপনার ফ্লাইটটি দিনে বেলায় হয়, তাহলে জানালার পর্দা না উঠালেও সমস্যা নেই। কিন্তু যদি ফ্লাইটটি রাতের হয় তবে অবশ্যই বিমানের সেবিকার কথা আপনার শোনা উচিত।

২. জানলার শেড খোলা রাখলে কোনো বিপদ ঘটলে আপনি ও বিমানসেবিকারা বিমান থেকে বাইরের পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নিতে পারবেন কোন দরজা দিয়ে যাত্রীদের বের করা অপেক্ষাকৃত নিরাপদ হবে। জানলা সম্পূর্ণ বন্ধ থাকলে বিপদের সময় খুব অসুবিধায় পড়তে হবে। শুধু তাই নয়, আপদকালীন সময় বাইরে থেকেও প্লেনের ভিতরটা ভালোভাবে দেখতে পাওয়া জন্য জানালার শেড খোলা থাকা দরকার। এতে উদ্ধার কাজ পরিচালনা করতে সুবিধা হয়।

৩. বিমানের বাইরে কোনো বিপদ দেখলে যেন যাত্রীরা সেটা সঙ্গে সঙ্গে কেবিন ক্রুদের জানাতে পারেন সেজন্য জানলার শেড খোলা রাখার জন্য অনুরোধ করা হয়। অনেক সময়ই দেখা যায় ইঞ্জিনে আগুন বা ইঞ্জিন ড্রপ অফের মতো সমস্যাগুলো যাত্রীদের চোখেই আগে পড়ে। উইন্ডো শেড বন্ধ থাকলে সেটা বোঝা যাবে না। তাই জানলার শেড খোলা রাখতে বলা হয়।

৪. কোনো কারণে টেক অফ ও ল্যান্ডিংয়ের সময় উড়োজাহাজের ভিতরের আলো বন্ধ হয়ে যেতেই পারে। তাই উইন্ডো শেড খোলা রাখলে বাইরের আলো এসে প্লেনের ভিতরের অন্ধকারভাবটা কিছুটা কমিয়ে দিতে সাহায্য করে।

৫. ইমার্জেন্সি বা বিপদের সময় জানলা দিয়ে কেবিনক্রু বা বিমানসেবিকারা বিমানটির অবস্থান ও গতিবিধি বুঝতে পারেন। বিমানটি কোনো দুর্ঘটনার শিকার হলে যদি জানালা খোলা থাকে তবে উদ্ধার কাজ পরিচালনা করা সহজ হয়।

৬. টেক অফ ও ল্যান্ডিংয়ের সময় উড়োজাহাজের জানালার শেড খোলা থাকলে যাত্রীদের মধ্যে উদ্বেগ অনেকটা কম হয়। এ কারণে উড়োজাহাজের জানালার শেড খোলা রাখার পরামর্শ দেন বিমানের সেবিকারা।

দৈনিক বগুড়া