• রোববার   ০৩ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৯ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

১৩ লাখ টাকার বনসাই

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২২ জুন ২০২২  

করোনাকালে দুই বছর বন্ধ থাকার পর এ বছর জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ অনুষ্ঠিত হচ্ছে। এবারের মেলায় সর্বোচ্চ মূল্যের গাছটির দাম ১৩ লাখ টাকা। আমবট এ বনসাইটির বয়স চল্লিশ বছর।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশের মাঠটিতে আয়োজিত এ মেলায় সরেজমিনে গিয়ে দেখা যায় ‘লিভিং আর্ট বনসাই’ নামক এক স্টলে নানা জাতের বনসাই দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা। যে গাছটিকে ঘিরে আকর্ষণ তা হলো একটি আম গাছের বনসাই।

স্টলের বিক্রয়কর্মী ও বনসাই শিল্পী মেহেদী ফকির জানান, তাদের স্টলে ২ হাজার টাকা থেকে শুরু করে ১৩ লাখ টাকা পর্যন্ত মূল্যের বনসাই আনা হয়েছে। ১৩ লাখ টাকা মূল্য নির্ধারণ করা আম বনসাইটির বয়স ৪০ বছর। তবে ক্রেতাদের মাঝে একজন সর্বোচ্চ ৮ লক্ষ টাকা দাম বলেছেন। এছাড়াও রয়েছে দেশি বটের বনসাই ৩ লাখ টাকা, সুন্দরী ও তেঁতুলের বনসাই দেড় লাখ ও এক লাখ টাকা। আরও রয়েছে আফ্রিকান বাউবাব, হিজল, তমালসহ কয়েকটি জাতের বনসাই।

মেলায় ঘুরে দেখা যায়, বিভিন্ন স্টলে সারি সারি সাজানো বনজ, ফলজ, সবজি ও ঔষধি দেশি-বিদেশি নানান প্রজাতির গাছ। পাওয়া যাচ্ছে নানা প্রজাতির ফুল ও ফলের গাছ।

এদের মধ্যে আছে- জবা ফুল, ম্যান্ডেভিলা ফুল, হাসনাহেনা, পলাশ, কনকচাপা, বাসন্তি, মালতী, নয়নতারা, আম, কুল, বড়ই, ডালিম, করমচা, বেল, জাম্বুরা, কাঁঠাল, লাল কাঁঠাল, চাম কাঁঠাল, ডুমুর, কাজুবাদাম, ডুরিয়ান, অলিভ, কাউ, পিচ, কিউই ফল, অ্যাভোকাডো, আলমন্ডা, ড্রাসিনা, পার্সিমন ফল, ড্রাগন, লটকনসহ হাজারো ফুল ও ফলের গাছ। পাওয়া যাচ্ছে বিরল প্রজাতির গাছ নাগলিঙ্গম।

মেলায় ঘুরতে আসা স্কুলশিক্ষার্থী লাবিবা লিসা বলেন, আমার  ছাদবাগানের জন্য নতুন কিছু গাছ নিতে এসেছি। এখানে বাহারি জাতের ফুল ও ফল গাছ দেখছি। একেবারে ভিন্নরকমের কোনো গাছ নিয়ে যাব।

দুই বছর বন্ধ থাকার পর এবারের মেলায় ভালো সাড়া পাচ্ছেন বলেও জানান স্টল মালিক ও বিক্রেতারা। এবার মেলায় মোট স্টল রয়েছে ১১০টি। ৫ জুন থেকে শুরু হওয়া মেলাটি চলবে এক মাসব্যাপী।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া