• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

১১০ ফুট লম্বা চুল ধুতে লাগে ছয় বোতল শ্যাম্পু

দৈনিক বগুড়া

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২২  

চুল ছাড়া নারীর সৌন্দর্য যেন কল্পনাও করা যায় না। নারীর ঘন কালো দীঘল চুলের প্রেমে পড়েছেন অনেক পুরুষ। কবি-সাহিত্যিকরা রচনা করেছেন হাজার হাজার কবিতা। তবে অনেকেই এরই মধ্যে লম্বা চুল দিয়ে বিশ্বরেকর্ডও করে ফেলেছেন। তেমনই একজন আশা ম্যান্ডেলা।

মাথা ভরা চুলের জন্য সবার কাছে বেশ পরিচিত এই নারী। তার চুলের দৈর্ঘ্য এখন ১১০ ফুট। তবে জট পাকানো। এজন্য বিশ্বের সবচেয়ে লম্বা জট পাকানো চুলের অধিকারী নারী হিসেবে বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি। সম্প্রতি গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের পাতায় নাম উঠেছে তার।

jagonews24

সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল ৬০ বছর বয়সী এই নারীর ১১০ ফুট লম্বা চুলের ছবি। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের বাসিন্দা আশা। তবে তার আদিনিবাস ত্রিনিদাদ অ্যান্ড টোবাকোয়। ৪০ বছরেরও বেশি সময় ধরে তিনি আছেন যুক্তরাষ্ট্রে।যুক্তরাষ্ট্রে আসার পর থেকেই তার মাথার চুলে জট পাকতে শুরু করে।

কোনো কিছুতেই স্বাভাবিক হচ্ছিল না চুল। কয়েকবার কেটে ফেলেছিলেন জটালো অংশ। তবে তাতেও কাজ হয়নি। এরপর আর চুলে কাঁচি ছোঁয়াননি তিনি। ধীরে ধীরে জট বাড়তে শুরু করে। সেই সঙ্গে লম্বাও হতে থাকে। এবারই প্রথম নয়। জট পাকানো লম্বা চুলের জন্য আরও একবার তার নাম উঠেছিল গিনেসের তালিকায়। ২০০৯ সালে তার জট পাকানো চুলের দৈর্ঘ্য ছিল ১৯ ফুট ৬ দশমিক ৫ ইঞ্চি।

jagonews24

গত ১৩ বছরে আশার চুল আরও লম্বা হয়েছে। এখন তার চুল ১১০ ফুট লম্বা। আশার স্বামী ইমানুয়েল চেগ। তিনি পেশায় জট পাকানো চুলের স্টাইলিস্ট। তার নিজের চুলও জটালো। তিনি সপ্তাহে একবার আশার লম্বা ও জট পাকানো চুলের যত্ন নেন। আশার চুল পরিষ্কার করতে একবারে একসঙ্গে দরকার হয় ছয় বোতল শ্যাম্পু। পুরো চুল পরিষ্কার করতে প্রায় সারাদিন লেগে যায়। ভেজা চুল শুকাতে লাগে দুই দিন।

বাইরে বের হলে ব্যাগের ভেতরে চুলগুলো ঢুকিয়ে পিঠে ঝুলিয়ে নেন আশা। চার দশকের বেশি সময় ধরে এই চুলের যত্ন করছেন তিনি। অন্যান্য রেকর্ডধারীর অনেকেই তাদের লম্বা চুল কেটে ফেললেও আশা তার চুল কাটতে চান না। তিনি তার চুল আরও লম্বা করবেন। এত বছর ধরে তিনি চুলের যত্ন নিয়েছেন। কাপড় কিংবা অন্যান্য ফ্যাশনে খুব বেশি যত্নশীল না হলেও বেশ ধৈর্য্য ধরেই চুলের যত্ন নেন তিনি।

সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া