শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

মাথায় কত প্রশ্ন আসে

কুকুর কেন হাড় লুকিয়ে ফেলে

কুকুর কেন হাড় লুকিয়ে ফেলে

যাঁরা কুকুর পালেন, তাঁরা হয়তো দেখেছেন ব্যাপারটা। খাবার, বিশেষ করে হাড় পেলে ও সঙ্গে সঙ্গে খেতে না পারলে কুকুর সেটা লুকিয়ে রাখতে চায়। আসলে, পুঁতে রাখতে চায়। অনেক সময় দেখা যায়, খেলনাও লুকিয়ে রাখতে চায় কুকুর। কখনো কি ভেবেছেন, কেন এমন হয়?

আসলে, এ বিষয়টা কুকুরের মধ্যে এসেছে প্রাকৃতিকভাবে। মূলত এ আচরণ দেখা যেত নেকড়েদের মধ্যে। নেকড়েরা তাৎক্ষণিকভাবে যেসব খাবার বা হাড় খেতে পারত না, সেগুলো লুকিয়ে রাখত। যেন কাক বা অন্য কোনো পাখি এই হাড় নিয়ে যেতে না পারে। স্বাভাবিক। মাটি হাড়ের গন্ধ আড়াল করে রাখে অনেকটাই। সামান্য যেটুকু গন্ধ থাকে, সেটা শুঁকে শুঁকে নেকড়েরা সেই খাবার খুঁজে বের করতে পারে সহজেই, কিন্তু পাখিরা পারে না।

কালের আবর্তে একই বা কাছাকাছি প্রজাতির প্রাণীগুলোর মধ্যে এই স্বভাব চলে এসেছে। জিনের ভেতরে লুকিয়ে রয়েছে এসব স্বভাব। সে জন্যই কুকুরের মধ্যে এই প্রবণতা দেখা যায়। খাবার, বিশেষ করে হাড় সঙ্গে সঙ্গে খেতে না পারলে লুকিয়ে রাখে, যেন হারিয়ে না যায় বা কেউ নিতে না পারে। অনেক সময় খেলনাও লুকিয়ে রাখতে দেখা যায় কুকুরদের। শুধু নিরাপদে রাখার জন্য নয়, একঘেয়েমি থেকে মুক্তি পেতে খেলাচ্ছলেও এমন করতে দেখা যায় তাদের।

সূত্র: বিবিসি ফোকাস

দৈনিক বগুড়া

সর্বশেষ: