মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

টাই পরা যেসব ক্ষতির কারণ

টাই পরা যেসব ক্ষতির কারণ

নিজেকে স্মার্ট দেখানোর উদ্দেশ্যে অনেকেই শার্টের সঙ্গে টাই পরেন। আবার অফিসের ড্রেসকোডের কারণেও নিয়মিত অনেককেই টাই পরতে হয়। নিশ্চয়ই জানেন, টাই পরার নিয়মটাই হচ্ছে, টাইট করে টাই বাঁধা।

কিন্তু নতুন একটি গবেষণার ফলাফলে বলা হয়েছে, টাইট করে বাঁধা টাই মস্তিষ্কে রক্তপ্রবাহ বিঘ্নিত করতে পারে। গলার শিরায় চাপ প্রয়োগের মাধ্যমে টাই পরিধানকারীরা মস্তিষ্কে রক্ত পুশ করতে পারে এবং চাপের অস্বাস্থ্যকর বিল্ড-আপ সৃষ্টি করে।

অধিকাংশ লোকের ক্ষেত্রে এটি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির কারণ হয় না, বলেন জার্মানির ইউনিভার্সিটি হসপিটাল স্ক্লেসউইগ-হোলস্টেইনের গবেষকরা- কিন্তু এটি তাদের মধ্যে সমস্যা সৃষ্টি করতে পারে যারা ইতোমধ্যে রক্তচাপ সমস্যায় আছেন, ধূমপান করেন অথবা বয়স্ক হয়েছেন।

পূর্বের গবেষণায় ইতোমধ্যে টাই বাঁধার সঙ্গে চোখে চাপ পড়ার সংযোগ পাওয়া গেছে, যার ফলে গ্লকোমা হওয়ার ঝুঁকি বেড়ে যায়। গবেষকরা লিখেন, 'পূর্বের গবেষণার ওপর ভিত্তি করে, এই গবেষণার লক্ষ্য ছিল কিভাবে টাই পরিধান মস্তিষ্কসংক্রান্ত রক্তপ্রবাহ ও গলার শিরার রক্তপ্রবাহকে নেতিবাচকভাবে প্রভাবিত করে তা আরো অনুসন্ধান করা।'

এমআরআই স্ক্যান ব্যবহার করে গবেষক দলটি ৩০ জন পুরুষ স্বেচ্ছাকর্মীদের বিশ্লেষণ করেন, যাদের মধ্যে ১৫ জন টাইট করে নেকটাই পরেছেন এবং অবশিষ্ট ১৫ জন মোটেই নেকটাই পরেননি। দেখা গেছে, যারা নেকটাই পরেছেন তাদের সেরিব্রাল ব্লাড ফ্লো বা মস্তিষ্ক সংক্রান্ত রক্তপ্রবাহ গড়ে ৭.৫ শতাংশ কমে গেছে, কিন্তু কন্ট্রোল গ্রুপের মধ্যে রক্তপ্রবাহ হ্রাস পায়নি।

গবেষকরা বলছেন যে, এই পার্থক্যের কারণ হতে পারে টাইয়ের অতিরিক্ত চাপ, যেখানে টাই রক্তনালীতে চাপ ফেলে। কিন্তু উভয় গ্রুপের কারো মধ্যেই শরীরের অন্যান্য অংশে শিরা সংক্রান্ত রক্তপ্রবাহে কোনো প্রভাব পড়েনি।

মস্তিষ্কে ঠিকঠাক রক্তপ্রবাহ এটির সঠিক কার্যক্রম সম্পাদনের জন্য গুরুত্বপূর্ণ। রক্তপ্রবাহ মস্তিষ্ক কোষকে এটির কাজের জন্য প্রয়োজনীয় অক্সিজেন, গ্লুকোজ ও পুষ্টি সরবরাহ করে। রক্তপ্রবাহ বিঘ্নিত হলে সাময়িক ব্লিপ হতে পারে অথবা তীব্র ক্ষেত্রে স্থায়ী ড্যামেজ হতে পারে।

নিউরোসায়েন্স রিসার্চ অস্ট্রেলিয়ার স্টিভ কাসেম (তিনি গবেষণার সঙ্গে জড়িত ছিলেন না) নিউ সায়েন্টিস্ট ডটকমের অ্যালিস ক্লেইনকে বলেন, 'এই ৭.৫ শতাংশ হ্রাসে উল্লেখযোগ্য উপসর্গ সৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। কিন্তু যেসব লোকের ইতোমধ্যে রক্তপ্রবাহ সংক্রান্ত সমস্যা আছে কিংবা যারা ধূমপান করেন বা বয়স্ক হয়েছেন বা উচ্চ রক্তচাপে ভুগছেন তারা অত্যধিক ঝুঁকিতে থাকতে পারেন- তাদের মাথাব্যথা, মাথাঘোরা ও বমি বমি ভাবের মতো উপসর্গ দেখা দিতে পারে।'

যদিও রক্তপ্রবাহের এই হ্রাস অত্যধিক ড্যামেজিং নয়, কিন্তু এটি টাই ঢিলা করা অথবা না পরার একটি অজুহাত হতে পারে! যারা নেকটাই বাঁধা সংক্রান্ত ঝুঁকিতে আছেন তাদের স্বাস্থ্যের ওপর টাই পরিধান বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলে কি ফেলে না, তা জানতে এই গবেষণার ফলাফলের ওপর ভিত্তি করে গবেষক দলটি এই গবেষণাকে বিস্তৃত করতে চান। এখন টাই টাইট করে পরবেন নাকি ঢিলা করে পরবেন তা আপনার ইচ্ছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই