শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শীতকালীন বহু সমস্যা থেকে মুক্তি দেবে একমুঠো ছোলা

শীতকালীন বহু সমস্যা থেকে মুক্তি দেবে একমুঠো ছোলা

শীতে আমাদের দেহে নানা রকম রোগ বাসা বাঁধে। এই সময় নিজেকে সুস্থ রাখা বেশ কঠিন হয়ে পড়ে। জ্বর, ঠাণ্ডা, কাশি, গলাব্যথা ইত্যাদি কোনো না কোনো সমস্যা এই সময়ে হয়েই থাকে। এসব শারীরিক সমস্যার হাত থেকে রেহাই পেতে অনেকেই ওষুধ সেবন করে থাকেন।

জানলে অবাক হবেন যে, শীতে সুস্থ থাকতে একমুঠো ছোলার ভূমিকা অনেক। তবে কাঁচা বা সিদ্ধ নয়, ছোলা খেতে হবে রোস্ট বা ভেজে। রোস্টেড ছোলা শীতের বিকেলের জন্য কম ক্যালরির স্ন্যাক্স হিসেবে খুবই উপযোগী। রোস্টেড ছোলা ওজন কমাতে কার্যকর। তাছাড়া ফাইবার ও প্রোটিনের উৎস হিসেবেও তুলনাহীন। চলুন জেনে নেয়া যাক ভাজা বা রোস্টেড ছোলার আরো কিছু উপকারিতা সম্পর্কে- 

>> শীতকালীন যেসব শারীরিক সমস্যা দেখা দেয়, তার প্রত্যেকটিতেই ছোলা কার্যকর। তাছাড়া ছোলা সহজলভ্য। বাড়িতে রোস্টেড ছোলা তৈরি করাও কঠিন নয়। তাই রোজকার ডায়েটে রোস্টেড ছোলা রাখতে ভুলবেন না। 

>> পাশাপাশি বিশেষজ্ঞদের মতে, রোস্টেড ছোলা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। ছোলায় গ্লাইসেমিক ইনডেক্স খুব কম। ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রিত হয়। সেইসঙ্গে মজবুত রাখে হাড়ের গঠন।  হৃদযন্ত্রের সুস্থতার ক্ষেত্রেও ছোলা গুরুত্বপূর্ণ৷

>> ডায়েটে ছোলা থাকলে হজম হতে সময় লাগে। ফলে খিদের অনুভূতি হয় না দীর্ঘক্ষণ। রোসটেড ছোলায় ক্যালরি খুম কম থাকে। এছাড়াও এতে আছে কার্বোহাইড্রেটস, প্রোটিন, ময়শ্চার, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন এবং অন্যান্য ভিটামিন।

>> রোস্টেড বা ভাজা ছোলায় ফাইবার প্রচুর থাকে। ফলে পেটের গণ্ডগোল দূর হয়। গ্যাস ও বদহজমের সমস্যা দূর হয় ছোলার গুণে। অ্যান্টিঅক্সিড্যান্ট ও ভিটামিন সি থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতার ক্ষেত্রেও কার্যকর ভূমিকা পালন করে রোস্টেড ছোলা। 

>> রোস্টেড ছোলায় প্রোটিনের পরিমাণ প্রচুর। শরীরে কোষের গঠনের জন্য প্রোটিন অত্যাবশ্যকীয়। পুরুষদের ক্ষেত্রে ক্লান্তি দূর করে কর্মশক্তি বাড়িয়ে তোলে ছোলা। সকালে দুধের সঙ্গে একমুঠো রোস্টেড ছোলা খেলে সব রকমের দুর্বলতার মোকাবিলা করা যায়। অনেকেই ছোলার সঙ্গে গুড়ও খান। ফলে শরীরে রক্তের যোগান ঠিক থাকে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই