বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বিনামূল্যে জরায়ুমুখের ক্যানসার পরীক্ষা সপ্তাহে দুদিন

বিনামূল্যে জরায়ুমুখের ক্যানসার পরীক্ষা সপ্তাহে দুদিন

দেশে প্রথমবারের মতো বেসরকারি পর্যায়ে বিনামূল্যে জরায়ুমুখের ক্যানসার শনাক্তকরণ পরীক্ষা শুরু করেছে রাজধানীর লালমাটিয়ার কমিউনিটি অনকোলজি সেন্টার। (শনিবার) থেকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হয়েছে। সপ্তাহে দুদিন (শনিবার ও সোমবার) দুপুর ১টা থেকে ৩টা পর্যন্ত পরীক্ষা চলবে।কমিউনিটি অনকোলজি সেন্টারের সম্পাদক ও প্রধান নির্বাহী মোসাররত জাহান সৌরভের সই করা এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশের নারীরা যেসব ক্যানসারে আক্রান্ত হন, তার মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে জরায়ুমুখের ক্যানসার। প্রাথমিক অবস্থায় নির্ণয় হলে এর নিরাময় সম্ভব। কোনো লক্ষণ না থাকলেও ৩০ বছরের বেশি বয়সের নারীদের এ ক্যানসারের স্ক্রিনিং করানো উচিত নিয়মিত বিরতিতে। স্ক্রিনিং খুব সহজ পদ্ধতিতে করা যায়, যাতে কাটাছেঁড়া নেই বা কষ্টদায়ক নয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সপ্তাহে দুই দিন যথাক্রমে শনি ও সোমবার দুপুর একটা থেকে তিনটা পর্যন্ত লালমাটিয়ায় (৭/৯ বি-ব্লক) কমিউনিটি অনকোলজি সেন্টারে বিনামূল্যে ভায়া টেস্ট করা হবে। ত্রিশোর্ধ্ব যেকোনো নারী কোনো ফি ছাড়াই ০১৭৮৯৪৪৪৭৬৭ নম্বরে ফোন করে কিংবা নিজের নাম ও বয়স এসএমএস করে নিবন্ধন করতে পারবেন।প্রতিষ্ঠানের নারী চিকিৎসক/নার্স টেলিফোনে কথা বলে পরীক্ষার উপযুক্ত তারিখ ও সময় নির্ধারণ করে দেবেন। কেউ সরাসরি উপস্থিত হলে ও শারীরিক অবস্থা পরীক্ষার অনুকূলে থাকলে সেদিনই টেস্ট করে দেওয়া হবে।

ভায়া টেস্ট ছাড়াও কেউ আগ্রহ প্রকাশ করলে কিংবা চিকিৎসক পরামর্শ দিলে প্যাপটেস্ট করা হবে। তবে এক্ষেত্রে কেবলমাত্র স্লাইড পরীক্ষার জন্য ৪০০ টাকা লাগবে। বিশিষ্ট হিস্টো ও সাইটোপ্যাথলজিস্ট অধ্যাপক মোহাম্মদ গোলাম মোস্তফা সাশ্রয়ী হারে স্লাইড পরীক্ষা করে দেবেন।  দেশের বিশিষ্ট গাইনি অনকোলজিস্ট অধ্যাপক সাবেরা খাতুন স্ক্রিনিং প্রোগ্রাম তত্ত্বাবধান করবেন।

সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করবেন দেশের প্রথম ক্যান্সার রোগতত্ত্ববিদ ও ক্যান্সার প্রতিরোধ বিশেষজ্ঞ ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন।কমিউনিটি অনকোলজি সেন্টার একটি অলাভজনক ট্রাস্ট পরিচালিত প্রতিষ্ঠান। এটি সমাজভিত্তিক ক্যানসার সেবার চেতনায় নানা কার্যক্রম পরিচালনা করে আসছে।এখানে স্তন ক্যানসার স্ক্রিনিং, কাউন্সিলিং চলমান আছে। শিগগিরই মুখগহ্বরের ক্যানসার স্ক্রিনিং চালু হবে।   

দৈনিক বগুড়া