শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

শরীরে মেদ জমেছে নাকি পানি, বুঝবেন যেসব লক্ষণে

শরীরে মেদ জমেছে নাকি পানি, বুঝবেন যেসব লক্ষণে

সংগৃহীত

হঠাৎ করেই শরীরের বিভিন্ন জায়গা ফুলে যাওয়া বা ওজন  বেড়ে যাওয়ার কারণ শুধু মেদ নয়। অনেকেই হয়তো জানেন না যে, শরীরে অতিরিক্ত তরল বা ফ্লুইড জমার কারণেও দেহে ফুলে বা ওজন বেড়ে যায়।

এক্ষেত্রে মুখ, চোখের কোল, হাত-পা, পায়ের পাতা ফুলতে শুরু করে। চিকিৎসা পরিভাষায় যাকে ইডিমা বা ওয়াটার রিটেনশনও বলা হয়। এই ওয়াটার রিটেনশন কিন্তু অন্য কোনো রোগের লক্ষণ হতে পারে।

কিডনি-লিভার সঠিকভাবে কাজ না করলেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে। তবে আরো কয়েকটি কারণে শরীরে পানি জমতে পারে। তো আর দেরি না করে জেনে নিন কী কী

অতিরিক্ত লবণের ব্যবহার: রান্নায় লবণ যেমনই হোক, প্রতিবার খাওয়ার পাতে লবণ রাখেন অনেকেই। তবে প্রয়োজনের চেয়ে বেশি লবণ খাওয়ার অভ্যাস কিন্তু শরীরে ফ্লুইড বা তরলের পরিমাণ বাড়িয়ে তোলে। যার ফলে শরীরে পানি জমে। পায়ের পাতায় পানি জমে পা ফুলে যায়।

অনেকেই হয়তো জানেন না, শরীরে জমা অতিরিক্ত ফ্লুইড, সোডিয়াম শরীর থেকে বের করে দিতে সাহায্য করে ভিটামিন বি ৬।

শরীরে এই ভিটামিনের অভাব হলে দূষিত তরল জমতে শুরু করে। তাই রোজকার ডায়েটে এমন খাবার রাখার চেষ্টা করতে হবে, যেগুলো ভিটামিন বি ৬ সমৃদ্ধ।

শরীরচর্চার অভাব: সামগ্রিক সুস্থতার জন্য শরীরচর্চা করা প্রয়োজন। রক্ত সঞ্চালন ভালো রাখা থেকে পেশি সচল রাখা অথবা লিম্ফোটিক ড্রেনেজ সব কিছুতেই সাহায্য করে শরীরচর্চা। এর ফলে শরীরে ফ্লুইড জমতে পারে না।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: