শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

গরমে আখের রস পানের আগে সতর্ক হোন

গরমে আখের রস পানের আগে সতর্ক হোন

সংগৃহীত

দেশে এখনো গরম কমেনি। এমন পরিস্থিতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল শরীরকে হাইড্রেটেড রাখা। তাই পানির পাশাপাশি অন্যান্য পানীয় পান করা যেতে পারে। গরম থেকে সুস্থ থাকার জন্য অনেকেই আখের রস পান করতে পছন্দ করেন। এটি পেট ঠান্ডা রাখার পাশাপাশি শরীরে শক্তি জোগায়।

তবে আখের রস পান করার সময় একটু সতর্ক থাকতে হবে। এই বিষয়ে নির্দেশিকা জারি করেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। এই নির্দেশিকা অনুযায়ী, চিনি যুক্ত ফলের রস হল আখের রস। তাই কোল্ড ড্রিংকস, চা কফির মতো আখের রস খাওয়া স্বাস্থ্যের জন্য হতে পারে অত্যন্ত ক্ষতিকারক।

অতিরিক্ত গরমে ক্ষুধা হ্রাস পায় এবং বৃদ্ধি পায় তৃষ্ণা। এমন পরিস্থিতিতে শরীরকে ঠান্ডা ও হাইড্রেটেড রাখতে পানির ছাড়াও পান করা যেতে পারে অনেক ধরনের ফলের রস। তবে আইসিএমআর-এর পরামর্শ অনুযায়ী, প্রচুর পরিমাণে চিনি থাকার কারণে আখের রস এড়িয়ে চলা উচিত। একজন সুস্থ ও প্রাপ্তবয়স্ক ব্যক্তির একদিনে ৩০ গ্রামের বেশি চিনি খাওয়া উচিত নয় এবং ৭ থেকে ১০ বছর বয়সী শিশুদের একদিনে ২৪ গ্রামের বেশি চিনি খাওয়া উচিত নয়।

আইসিএমআর-এর মতে, ১০০ মিলি আখের রসে ১৩-১৫ গ্রাম চিনি থাকে। তাই অতিরিক্ত মাত্রায় আখের রসে সেবন করলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকারক হওয়ার পাশাপাশি একজন সুস্থ ব্যক্তিও ডায়াবেটিসের শিকার হতে পারে। নির্দেশিকা থেকে স্পষ্ট যে এক গ্লাস আখের রস দৈনিক চিনির সীমার কাছাকাছি নিয়ে আসে, যার ফলে রক্তে শর্করার মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। তাই আখের রস এড়িয়ে চলা স্বাস্থ্যের জন্য ভালো।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ: