বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্রে থাকা আফগান রিজার্ভ গ্রহণের সুযোগ পাবে না তালেবান

যুক্তরাষ্ট্রে থাকা আফগান রিজার্ভ গ্রহণের সুযোগ পাবে না তালেবান

যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যাংক একাউন্টে থাকা যেকোন আফগান রিজার্ভ তালেবানকে গ্রহণের সুযোগ দেয়া হবে না বলে জানিয়েছে মার্কিন প্রশাসন। সোমবার (১৬ আগস্ট) মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

তালেবানের দ্রুত ক্ষমতা দখলের পর মার্কিন বাহিনীর সদস্যদের আফগানিস্তানের রাজধানী থেকে সরিয়ে নেয়ার পর ওই কর্মকর্তা বলেন, ‘যুক্তরাষ্ট্রে থাকা আফগান সরকারের কেন্দ্রীয় ব্যাংকের যেকোন সম্পদ তালেবানকে হাতিয়ে নেয়ার সুযোগ দেয়া হবে না।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন জানান, আফগানিস্তানে তাদের দেশের জনগণ, বিশেষ করে নারী ও কিশোরীদের মৌলিক অধিকারের প্রতি শ্রদ্ধা দেখালে এবং সন্ত্রাসীদের আশ্রয় না দিলে তালেবান নেতৃত্বাধীন সরকারের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র।

তার ভাষ্যমতে,“দেশটির সাধারণ জনগণের মৌলিক অধিকার বজায় না রাখলে এবং সন্ত্রাসীদের সমর্থন করলে সহায়তা দেওয়া হবে না।” এমনকি তাদের ওপর বলবৎ নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হবে না বলেও জানান তিনি।

এদিকে আফগানিস্তানে কয়েকদিনের মধ্যে সরকার গঠনের আশা করছে তালেবান। আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক চায় এই গোষ্ঠীটি। স্বীকৃতি আদায়ের চেষ্টাও চালাচ্ছে। এ বিষয়ে তারা বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য কয়েকটি চ্যানেলকে কাজে লাগাচ্ছে। ইতিমধ্যে চীন, রাশিয়া, পাকিস্তান ও তুরস্ক স্বীকৃতি দেওয়ার প্রস্তুতি শুরু করেছে। যদিও ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন তালেবানকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানিয়েছেন। ভিন্ন প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র।

দৈনিক বগুড়া