শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলা, সেনাসহ নিহত ৪৭

বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলা, সেনাসহ নিহত ৪৭

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোয় বিদ্রোহীদের হামলায় দেশটির সেনাবাহিনীর সদস্যসহ ৪৭ জন নিহত হয়েছে। স্থানীয় সময় বুধবার উত্তরাঞ্চলীয় আরবিন্দা শহরের কাছে হামলার ঘটনা ঘটে। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে ১৪ জন সেনা সদস্য, ৩০ জন বেসামরিক নাগরিক এবং বাকি তিনজন সরকার সমর্থিত মিলিশিয়া সদস্য।

গণমাধ্যমের খবরে আরও জানানো হয়েছে, হামলার সময় সরকারি বাহিনীর সদস্যদের হাতে ১৬ বিদ্রোহী নিহত হয়েছে। তবে একটি নিরাপত্তা সূত্র বলছে, হামলায় ৫৮ বিদ্রোহী নিহত হয়েছে।

গত কয়েক বছর ধরেই আল কায়েদা এবং ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত বিদ্রোহীরা বুরকিনা ফাসো এবং এর প্রতিবেশী মালি ও নাইজারে হামলা চালিয়ে আসছে। চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত শত শত বেসামরিককে হত্যা করেছে বিদ্রোহীরা।

গত সপ্তাহে উত্তর-পশ্চিমাঞ্চলীয় বুরকিনা ফাসোতে সশস্ত্র বিদ্রোহীরা কমপক্ষে ১২ সেনাকে হত্যা করেছে। তার কয়েকদিন আগেই বিদ্রোহীদের হাতে ৩০ জন নিহত হয়। নিহতদের মধ্যে বেশ কয়েকজন সেনা সদস্য। এছাড়া বেসামরিক নাগরিক এবং সরকার-সমর্থিত মিলিশিয়ার সদস্যও ছিলেন।

এদিকে সোমবার নাইজারে সশস্ত্র বিদ্রোহীরা ৩৭ বেসামরিক নাগরিককে হত্যা করেছে। এদের মধ্যে ১৪ জনই শিশু। মালির একটি গ্রামে হামলা চালিয়ে এসব লোকজনকে হত্যা করা হয়।

সাহেল অঞ্চলে ফ্রান্স তাদের সেনার সংখ্যা কমিয়ে আনার প্রস্তুতি নেওয়া শুরু করার মধ্যেই সেখানে সম্প্রতি সহিংসতা বাড়তে শুরু করেছে। সৈন্য সংখ্যা পাঁচ হাজার থেকে কমিয়ে প্রায় আড়াই থেকে তিন হাজারে নামানো হবে বলে জানানো হয়েছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই