বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কঙ্গোতে উগান্ডার বিদ্রোহীদের তাণ্ডব, ১৯ জনকে পুড়িয়ে হত্যা

কঙ্গোতে উগান্ডার বিদ্রোহীদের তাণ্ডব, ১৯ জনকে পুড়িয়ে হত্যা

আফ্রিকার মধ্যাঞ্চলীয় দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্যা কঙ্গোর (ডিআর কঙ্গো) পূর্বাঞ্চলে অন্তত ১৯ জনকে পুড়িয়ে হত্যা করার ঘটনা ঘটেছে। ডিআর কঙ্গো এবং উগান্ডার মধ্যবর্তী উত্তর কিভুর বেনি প্রদেশের কাসাঞ্জি গ্রামে শুক্রবার এ নির্মম হত্যাকাণ্ড ঘটে।

উগান্ডার বিদ্রোহীদের দ্বারা হামলাটি চালানো হয়েছে বলে সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছে স্থানীয় প্রশাসন। স্থানীয় কর্মকর্তা কাকুলে কালুঙ্গা গণমাধ্যমকে জানিয়েছেন ঘটনার পরদিন, অর্থাৎ শনিবার ১৪টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

কাকুলে কালুঙ্গা আরও বলেছেন, হামলার শিকার ভুক্তভোগীদের ধারালো অস্ত্র এবং পুড়িয়ে হত্যা করা হয়েছে। এমনকি তাদের বসতবাড়িও আগুনে পুড়িয়ে দেয়া হয়।    

শুক্রবার এক বিবৃতিতে, রেওনজোরির নিউ সিভিল সোসাইটি সংস্থার মুখপাত্র মেলেকি মুলালা বেনির আশেপাশে সামরিক বাহিনীর অনুপস্থিতির জন্য দুঃখ প্রকাশ করেছেন।

ডিআর কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি জরুরি অবস্থা ঘোষণা করার পরও বেনি প্রদেশে বেশ কিছুদিন ধরে আইএসের হামলা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। আফ্রিকার দেশটিতে জাতিসংঘের কয়েক হাজার শান্তিরক্ষী নিয়োজিত আছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীকে অতিরিক্ত ক্ষমতা দিয়েছে সরকার।

দৈনিক বগুড়া