• বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৬ ১৪২৮

  • || ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

চীনে সদ্য নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতের রহস্যজনক মৃত্যু

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

দায়িত্ব নেয়ার মাত্র দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে চীনে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত জ্যান হেকারের রহস্যজনক মৃত্যু হয়েছে। সোমবার ইউরোপীয় ইউনিয়নের এই দেশটির দূতাবাসের এক বিবৃতিতে রাষ্ট্রদূতের আকস্মিক মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

গত ২৪ আগস্ট চীনে ১৪তম জার্মান রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান জ্যান হেকার। এর আগে তিনি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের পররাষ্ট্র নীতি বিষয়ক উপদেষ্টা হিসেবে কাজ করেছেন।

৫৪ বছর বয়সী এই কূটনীতিকের মৃত্যুর কারণ সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি।

জার্মানির পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘এটি গভীর দুঃখ এবং হতাশাজনক যে, আমরা চীনে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূতের আকস্মিক মৃত্যুর খবর পেয়েছি।’ তবে দূতাবাসের একজন মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন নিয়মিত সংবাদ সম্মেলনে হাজির হয়ে জার্মান রাষ্ট্রদূতের আকস্মিক মৃত্যুর বিষয়ে শোক প্রকাশ করেন।

তিনি বলেন, ‘আমরা রাষ্ট্রদূত হেকারের আকস্মিক মৃত্যুর খবরে বাকরুদ্ধ হয়েছি। দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি চীন-জার্মানির সম্পর্ক এগিয়ে নিতে সক্রিয়ভাবে কাজ করেছেন বলে মন্তব্য করেন ওয়েনবিন।’

ওয়াং ওয়েনবিন বলেন, হেকারের পরিবার এবং দূতাবাসকে চীন সহায়তা করবে। গত শুক্রবার বেইজিংয়ে নিজের বাসভবনে এক অনুষ্ঠানের আয়োজন করেছিলেন হেকার। ওই অনুষ্ঠানে জার্মান শিল্পী জোসেফ বিউসকেও অংশ নিতে দেখা যায়। এই অনুষ্ঠানে হাসিমুখে দেখা যায় হেকারকে।

রাষ্ট্রদূতের মৃত্যুতে সোমবার বেইজিংয়ে দূতাবাসে জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের পতাকা অর্ধ-নমিত রাখা হয়।

জার্মানির দূতাবাস বলছে, রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পাওয়ার পর গত ১ আগস্ট চীনে পৌঁছান হেকার। পরে করোনাভাইরাসের কোয়ারেন্টাইন বিধি পালন শেষে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পরিচয়পত্র পেশ করেন তিনি।

সূত্র: রয়টার্স

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া