শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মৌমাছির হানায় প্রাণ গেল ৬৩ পেঙ্গুইনের

মৌমাছির হানায় প্রাণ গেল ৬৩ পেঙ্গুইনের

দক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরের পার্শ্ববর্তী একটি সমুদ্র সৈকতে এক ঝাঁক মৌমাছির আক্রমণে মারা গেছে বিপন্ন প্রজাতির ৬৩টি আফ্রিকান পেঙ্গুইন। সোমবার সাউদার্ন আফ্রিকান ফাউন্ডেশন ফর দ্য কনজারভেশন অব কোস্টাল বার্ডস নামে একটি সংস্থার বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এএফপি। অলাভজনক এই সংস্থাটি সামুদ্রিক পাখিদের পুনর্বাসন নিয়ে কাজ করে থাকে।

সংবাদমাধ্যম এএফপি জানিয়েছে, সুরক্ষিত এসব পেঙ্গুইন পাখিকে কেপটাউনের কাছে অবস্থিত ছোট শহর সাইমন’স টাউনে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। ছোট এই শহরটি পেঙ্গুনের বাড়ি ও আবাসস্থল হিসেবে পরিচিত। পরে সেগুলোকে উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নেয়া হয়।

রোববার সাউদার্ন আফ্রিকান ফাউন্ডেশন ফর দ্য কনজারভেশন অব কোস্টাল বার্ডস’র কর্মকর্তা ও ক্লিনিক্যাল পশু চিকিৎসক ডেভিড রবার্টস জানান, মৃতদেহ উদ্ধারের পর করা পরীক্ষায় সবগুলো পেঙ্গুইনের চোখেই আমরা মৌমাছির আক্রমণের চিহ্ন দেখতে পাই।

তিনি বলছেন, এটি খুবই বিরল একটি ঘটনা। সবসময় এমনটি ঘটবে সেটিও আমরা আশা করি না। এটি আকস্মিক ঘটনা।

টেলিফোনে এএফপি’কে তিনি আরো বলেন, যেখান থেকে পেঙ্গুইনগুলোর মৃতদেহ উদ্ধার করা হয়, সেই একই স্থানে মৃত কিছু মৌমাছিকেও পড়ে থাকতে দেখা যায়।

যেখানে পেঙ্গুইনগুলো মারা গেছে সেই এলাকাটি দক্ষিণ আফ্রিকার জাতীয় পার্কের অন্তর্ভুক্ত এবং আক্রমণকারী মৌমাছিগুলো সেখানকার বাস্তুতন্ত্রের (ইকোসিস্টেম) অংশ। রবার্টস বলছেন, পেঙ্গুইগুলোর এভাবে মারা যাওয়র ঘটনাটি প্রত্যাশিত ছিল না। কারণ পেঙ্গুইনের এই প্রজাতিটি বিলুপ্তির ঝুঁকির মধ্যে রয়েছে এবং তারা সেখানে সুরক্ষিত প্রজাতির প্রাণী হিসেবে অবস্থান করছিল।

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, রোগ এবং বিষ সংক্রান্ত পরীক্ষার জন্য মৃত পেঙ্গুইনগুলোর নমুনা গবেষণাগারে পাঠানো হয়েছে। এক বিবৃতিতে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, মৌমাছির আক্রমণের চিহ্ন ছাড়া মৃত কোনো পেঙ্গুইনের শরীরেই আলাদা কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। ময়নাতদন্তেও মৃত সকল পেঙ্গুইনের শরীরেই মৌমাছির একাধিক কাঁটার চিহ্ন পাওয়া গেছে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু