বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

গ্রামের নাম ‘ইউক্রেন’

গ্রামের নাম ‘ইউক্রেন’

স্পেনের ফুয়েন্তেস দ্য আন্দালুসিয়া গ্রামটি এখন সবার কাছে ইউক্রেন নামে পরিচিত। দেশটির দক্ষিণাঞ্চলের এই শান্তিপূর্ণ গ্রামে গেলে এখন সর্বত্র চোখে পড়বে ইউক্রেনের নাম। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই অভিনব উদ্যোগ নিয়েছেন গ্রামের বাসিন্দারা।

যুদ্ধে বিধ্বস্ত ইউক্রেন থেকে গ্রামটির দূরত্ব চার হাজার কিলোমিটারের বেশি। গ্রামটিতে ঢোকার প্রবেশমুখে ফুয়েন্তেস দ্য আন্দালুসিয়ার জায়গা নিয়ে ইউক্রেন নামকরণ হয়েছে। ইউক্রেনের নীল-হলুদ রঙের পতাকাও শোভা পাচ্ছে সেখানে।

গ্রামটির রাস্তাগুলোর নামকরণ করা হয়েছে ইউক্রেনের সিটি অব কিয়েভ, ওডেসা ও মারিউপোলের মতো শহরগুলোর নামেও।স্পেনের আন্দালুসিয়া ও সেভিল প্রদেশের রাজধানী সেভিল শহরের পূর্বের এই শহরটিতে সাত হাজার একশ মানুষের বসবাস।

স্থানীয় এক বাসিন্দা ফ্রান্সিসকো মার্টিনেজ বলেন, গ্রামটির নাম পরিবর্তন করার মূল উদ্দেশ্য হচ্ছে, ইউক্রেন যুদ্ধের পাশাপাশি বিশ্বের সব যুদ্ধ নিয়ে সচেতনতা সৃষ্টি করা।

শরণার্থীদের জন্য দুই দিনের মধ্যে ৩ হাজার ৫০০ ইউরো তহবিলও সংগ্রহ করেছেন তারা। এ ছাড়া গ্রামটিতে তারা কোনো পরিবারের সঙ্গে ২৫ জনের বেশি মানুষকে আশ্রয় দিতে আগ্রহী।

৬৮ বছর বয়সী রাফায়েল ওসুনা নামে একজন বলেন, আমি কোনো ইউক্রেনীয় দম্পতিকে বাড়িতে জায়গা দিতে চাই। এ ধরনের কাজ করতে পেরে ফুয়েন্তেসের বাসিন্দারা গর্ববোধ করেন। আমি বাড়িতে একা বাস করি। আমার বড় বাড়িতে কিছুদিনের জন্য ইউক্রেনীয় পরিবারকে আশ্রয় দিতে চাই।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। ছয় সপ্তাহের বেশি সময় ধরে রাশিয়ার সেনাদের সঙ্গে ইউক্রেনের নিরাপত্তা বাহিনীর তীব্র লড়াই চলছে। দুই পক্ষের লড়াইয়ে বহু হতাহতের ঘটনা ঘটেছে দেশটিতে। ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ।

সূত্র: রয়টার্স, টিআরটি ওয়ার্ল্ড

দৈনিক বগুড়া