বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মানবদেহে প্রথমবারের মতো বার্ড ফ্লু শনাক্ত

মানবদেহে প্রথমবারের মতো বার্ড ফ্লু শনাক্ত

মানবদেহে অ্যাভিয়ন ফ্লুর এইচ৩এন৮ প্রজাতির প্রথম সংক্রমণ ধরা পড়লো চীনে। আক্রান্ত হয়েছে চার বছরের এক শিশু। যদিও চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে, এই ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ার ঝুঁকি অনেকটাই কম। তবে এ বিষয়ে কোনো ধরনের ঝুঁকি নিতে চাইছে না দেশটির প্রশাসন।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, মধ্য হেনান প্রদেশে চার বছরের একটি শিশু জ্বরে আক্রান্ত হয়। শারীরিক পরীক্ষার পর জানা যায়, শিশুটি অ্যাভিয়ান ফ্লুতে আক্রান্ত। জ্বর ও অন্যান্য উপসর্গ থাকায় তাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

এক বিবৃতিতে স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ওই শিশুর বাড়িতে মুরগি ও হাঁসের খামার রয়েছে। সেখান থেকেই সরাসরি সংক্রমণ হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে ফ্লুর এই প্রজাতির দ্রুত সংক্রমণের দৃষ্টান্ত নেই বলেই দাবি করেছে কমিশনটি।

স্বাস্থ্য কমিশনের পরামর্শ, মৃত ও অসুস্থ পাখির কাছে যেন নাগরিকরা না যান। যদি কোনো রকম উপসর্গ ধরা পড়ে তা হলে দ্রুত চিকিৎসার ব্যবস্থা করাতে হবে। বার্ড ফ্লু সাধারণত পাখি ও হাঁস বা মুরগির হয়। মানবদেহে এই ফ্লুর সংক্রমণের ঘটনা খুবই বিরল।

২০০২ সালে উত্তর আমেরিকায় এই প্রজাতির সংক্রমণ ধরা পড়ে বুনো হাঁসের। ঘোড়া, কুকুর ও মাছের মধ্যেও এই ভাইরাস পাওয়া যায়। ১৯৯৭ ও ২০১৩ সালে বার্ড ফ্লুর দু’টি প্রজাতি এইচ৫এন১ এবং এইচ৭এন৯ সংক্রমণ ছড়িয়েছিল।

সূত্র: এএফপি

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই