বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

কিয়েভে ১২০২ মরদেহ উদ্ধার

কিয়েভে ১২০২ মরদেহ উদ্ধার

ইউক্রেনের কিয়েভ অঞ্চল থেকে এক হাজার ২০২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, এসব ইউক্রেনীয় নাগরিক রুশ সেনাদের হাতে নিহত হয়েছেন। খবর আল জাজিরার। কিয়েভ অঞ্চলের পুলিশ প্রধান অ্যান্ড্রি নেবিতভ বলেন, দুভার্গ্যজনক, আমরা প্রায় প্রতিদিনই রুশ সেনাদের ভয়াবহতা এবং অপরাধ দেখছি এক হাজার ২০২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এসব মরদেহ ফরেনসিক রিপোর্টের জন্য পাঠানো হয়েছে।

এদিকে রাশিয়া থেকে জ্বালানি কেনা নিয়ে কয়েক সপ্তাহ ধরেই চাপের মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর সদস্য দেশগুলো আগামী গ্রীষ্মের মধ্যে রুশ কয়লা আমদানি বন্ধ করতে সম্মত হলেও সমস্যা বেঁধেছে তেল-গ্যাস নিয়ে।

পোল্যান্ড ও বাল্টিক দেশগুলো রুশ জ্বালানি কেনা বন্ধের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার পক্ষে। তবে এক্ষেত্রে জার্মানি ঢিলেমি করছে বলে অভিযোগ উঠেছে। অবশ্য জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সরকার সম্প্রতি সামনে এগিয়ে যাওয়ার বিষয়ে আগ্রহ দেখাচ্ছে।

তবে রুশ জ্বালানি নিষিদ্ধ করার পথে সম্ভাব্য বড় বাধা হিসেবে দেখা হচ্ছে হাঙ্গেরিকে। দেশটি রাশিয়ার জ্বালানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। তাছাড়া হাঙ্গেরির নতুন পুনর্নির্বাচিত প্রধানমন্ত্রী ভিক্টর অরবান নিষেধাজ্ঞার বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়েছেন।

বুদাপেস্টের সঙ্গে ব্রাসেলসের মতবিরোধ নতুন নয়। তবে অরবান প্রশাসনের কার্যকলাপ এ সপ্তাহে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে ইইউ। যদিও কূটনীতিকরা স্বীকার করছেন, প্রস্তাবিত নিষেধাজ্ঞা সম্পর্কে আলোচনা দুরূহ হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই