বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

ফোর্ডের ভারতীয় কারখানা কিনে নিচ্ছে টাটা

ফোর্ডের ভারতীয় কারখানা কিনে নিচ্ছে টাটা

ভারতের গুজরাটে অবস্থিত ফোর্ডের একটি গাড়ি প্রস্তুতকারক কারখানা কিনে নিচ্ছে টাটা মোটরস। আর এর জন্য তাদের খরচ হবে ৭২৬ কোটি রুপি (৯ কোটি ১৫ লাখ মার্কিন ডলার বা ৮৬৬ কোটি ১৬ লাখ টাকা প্রায়)।

গাড়ি উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মার্কিন গাড়িনির্মাতা ফোর্ডের সঙ্গে এই চুক্তি করতে রাজি হয়েছে ভারতীয় জায়ান্ট টাটা মোটরস। চুক্তি অনুসারে, গুজরাটের সানান্দ এলাকায় ফোর্ডের মালিকানাধীন জমি, যন্ত্রপাতি ও ‘যোগ্য’ কর্মকর্তা-কর্মচারীদের নিয়ন্ত্রণ পাবে টাটার বৈদ্যুতিক গাড়িনির্মাতা ইউনিট।

প্রায় দুই দশক ধরে ভারতে ব্যবসা করলেও লাভের মুখ দেখেনি ফোর্ড। এ কারণে গত বছর দেশটিতে গাড়ি উৎপাদন বন্ধ করে দেয় মার্কিন প্রতিষ্ঠানটি।

এক বিবৃতিতে টাটা মোটরস কর্তৃপক্ষ বলেছে, আমাদের উৎপাদন ক্ষমতা সর্বোচ্চ সীমার কাছাকাছি যাওয়ার পরিপ্রেক্ষিতে এই অধিগ্রহণ খুবই সময়োপযোগী এবং সব অংশীদারের জন্যই লাভজনক।

বিবৃতিতে বলা হয়েছে, সানান্দ কারখানা কেনার ফলে টাটার বার্ষিক উৎপাদন সক্ষমতায় অতিরিক্ত তিন লাখ গাড়ি যোগ হবে, যা ক্রমান্বয়ে ৪ লাখ ২০ হাজারে উন্নীত করা যাবে। ফোর্ডের ট্রান্সফরমেশন অফিসার স্টিভ আর্মস্ট্রং বলেছেন, ভারতে আমাদের ব্যবসা পুনর্গঠনের চেষ্টায় এই চুক্তি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

গত বছরের সেপ্টেম্বরে ফোর্ড ঘোষণা দেয়, তাদের ভারতীয় কারখানা বন্ধ করে দেওয়া হবে। এতে প্রতিষ্ঠানটির প্রায় ২০০ কোটি ডলার লোকসান হবে এবং ক্ষতিগ্রস্ত হবে অন্তত চার হাজার কর্মী। গত ১০ বছরে ভারতের ব্যবসায় এই ২০০ কোটি ডলার লোকসান করেছে ফোর্ড।

সূত্র: ব্লুমবার্গ, বিবিসি

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই