বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

ইতালীয়দের আরও সন্তান নেওয়ার আহ্বান পোপের

ইতালীয়দের আরও সন্তান নেওয়ার আহ্বান পোপের

জাতীয় নির্বাচনকালে ইতালীয় গির্জার কংগ্রেসের সমাপ্তি ঘোষণা করতে দক্ষিণ ইতালি সফর করেন পোপ ফ্রান্সিস। সেখানে তিনি অভিবাসনসহ অভ্যন্তরীণ প্রচারণার মূল বিষয়গুলো উল্লেখ করে একটি বার্তা দিয়েছেন। এছাড়া ইতালীয়দের আরও সন্তান নেওয়ার আহ্বান জানান তিনি।

পোপ ফ্রান্সিস বা আয়োজকদের কেউই জনসমাবেশের সামনে বক্তব্য রাখার সময় ভোটের কথা উল্লেখ করেননি। তবে কনফারেন্সের আগে ইতালির বিশপেরা আগ্রহের সাথে পর্যবেক্ষণকৃত এই নির্বাচনে ভোট দেওয়ার জন্য ইতালীয়দের প্রতি আহ্বান জানিয়েছিলেন। 

এ নির্বাচনের মাধ্যমে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো ইতালিতে ডানপন্থী সরকার ক্ষমতায় আসছে। খবর গার্ডিয়ানের মাতেরার গণসমাবেশ শেষে ফ্রান্সিস ইতালীয়দের আরও সন্তান নেয়ার আহ্বান জানিয়ে বলেন, 'আমি ইতালির কাছে আরও শিশু জন্মের, আরও শিশুর আহ্বান জানাই।' ইতালিতে জন্মহার বিশ্বে অন্যতম সর্বনিম্ন। ফ্রান্সিস প্রায়শই ইতালির জনসংখ্যা শীতলতা নিয়ে আক্ষেপ প্রকাশ করেন।

'ঈশ্বর, পরিবার এবং স্বদেশ' স্লোগানের প্রচারণা চালান অতি-ডান নেতা জর্জিয়া মেলোনি । তিনি দম্পতিদের সন্তান ধারণের জন্য বড় আকারের আর্থিক প্রণোদনার প্রস্তাব দিয়ে ইতালিতে জনসংখ্যা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।

ফ্রান্সিস এমন একটি ভবিষ্যতের আহ্বান জানিয়েছেন যেখানে 'ঈশ্বরের পরিকল্পনা' বাস্তবায়িত হবে, যেখানে অভিবাসী এবং মানব পাচারের শিকার ব্যক্তিরা শান্তি ও মর্যাদার সাথে বসবাস করবে। তিনি আরও 'অন্তর্ভূক্তিমূলক এবং ভ্রাতৃত্বপূর্ণ ভবিষ্যতের' জন্য আশাবাদ প্রকাশ করেছেন। তিনি আরও বলেন, 'অভিবাসীদের স্বাগত জানাতে হবে, সঙ্গ দিতে হবে, সমর্থন করতে হবে এবং সম্পৃক্ত করতে হবে।'

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই