শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

‘ভাইয়া বলে ডাকবেন না’, উবারচালকের নোটিশ ভাইরাল

‘ভাইয়া বলে ডাকবেন না’, উবারচালকের নোটিশ ভাইরাল

অপরিচিত কারও সঙ্গে কথা বলার দরকার হলে স্বাভাবিকভাবেই আমাদের মুখ থেকে ভাইয়া-আপু সম্বোধন বেরিয়ে পড়ে। আর যদি অপরিচিত লোকটি বয়স্ক হন, তাহলে চলে আসে চাচা-চাচি, কিংবা ইংরেজিতে ‘আংকেল-আন্টি’ সম্বোধন। চলার পথে এভাবেই ক্ষণিকের জন্য গড়ে ওঠে কিছু সম্পর্ক। হয়তো তাদের সঙ্গে জীবনে আর দেখা হবে না। তবুও আত্মীয়দের মতো সম্বোধনের এই রীতি বাঙালি সমাজে চলে আসছে বহু বছর ধরে।

কিন্তু এক উবারচালকের কাজে এই বহুল প্রচলিত প্রথা নিয়ে প্রশ্ন উঠছে। পাল্লা দিয়ে চলছে হাসাহাসিও। সম্প্রতি ভারতে একটি উবারচালিত গাড়ির সিটের ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। তাতে দেখা যায়, সিটের পেছনে যাত্রীদের উদ্দেশ্যে চালক লিখে রেখেছেন, আমাকে ভাইয়া ও আংকেল বলে ডাকবেন না।

এই নির্দেশনা দেখে নেটিজেনদের মধ্যে নানা প্রশ্ন উঠে এসেছে। তারা জিজ্ঞেস করেছেন, তাহলে কীভাবে ডাকতে হবে? চালকের নাম ধরে? নাকি স্যার-ম্যাডাম বলতে হবে? কেউ কেউ আবার মন্তব্য করেছেন, এত কথা যখন বলেছেন, তাহলে কীভাবে ডাকতে হবে সেটাও লিখে দিতেন।

এই ছবি ঘিরে নেটিজেনদের আলোচনা বেশ দীর্ঘ হয়েছে। তারা সবাই যার যার মতামত দিয়েছেন। একজনের পরামর্শ, চালকের নামের সঙ্গে ‘জি’ যোগ করে ডাকা। তাহলে তিনি হয়তো সম্মানিত বোধ করবেন। তবে সেক্ষেত্রে বয়োজ্যেষ্ঠ চালককে নাম ধরে ডাকা আদৌ সম্মানজনক কি না, সেই প্রশ্নও তুলেছেন নেটিজেনরা।

একজন বলেছেন, সবাইকে স্যার-ম্যাম ডাকা স্বাভাবিক হয়ে উঠুক। আরেকজন বলেছেন, সবারই যোগ্য সম্মান পাওয়ার অধিকার রয়েছে। এক মন্তব্যকারী জানিয়েছেন, তিনি অপরিচিত কাউকে ডাকার প্রয়োজন হলে সবসময় ‘বস’ বলে সম্বোধন করেন।

তবে এই বিষয়ে মন ছুঁয়ে যাওয়া একটি কাহিনি জানিয়েছেন এক ব্যক্তি। তিনি লিখেছেন, আমি এক ক্যাবচালককে ‘ড্রাইভার সাহেব’ বলে ডেকেছিলাম। ওই ব্যক্তি ২০ বছর ধরে ক্যাব চালাচ্ছেন। কিন্তু এর আগে কেউ কোনোদিন তাকে সাহেব বলে ডাকেনি। আমার কথায় তিনি খুব খুশি হয়েছিলেন। অনেক কথাও বলেছিলেন। বুঝতে পারিনি, বিষয়টি এতটা প্রভাব ফেলবে। আমি সেই থেকে সব চালককেই ‘ড্রাইভার সাহেব’ বলে ডাকি।

সূত্র: সংবাদ প্রতিদিন

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই