শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কাশ্মিরে হচ্ছে নতুন সড়ক, বিকল্প পথে যাওয়া যাবে লাদাখ

কাশ্মিরে হচ্ছে নতুন সড়ক, বিকল্প পথে যাওয়া যাবে লাদাখ

কাশ্মিরের দুর্গম অমরনাথ যাওয়ার জন্য নতুন সড়ক তৈরি করবে ভারত। সম্প্রতি দেশটির সরকার অমরনাথ যাত্রা আরও নির্বিঘ্ন করতে ২২ কিলোমিটারের নতুন রাস্তা তৈরির সিদ্ধান্ত নিয়েছে। সড়কটি হলে বিকল্প পথে যাওয়া যাবে জনপ্রিয় পর্যটনকেন্দ্র লাদাখে। ভারতীয় সংবাদমাধ্যম নিউজ এইট্টিনের প্রতিবেদনে বলা হয়েছে, সব ঋতুর উপযোগী করে রাস্তাটি বানানোর পরিকল্পনা করেছে ভারতের সড়ক ও পরিবহণ দফতর।

খবরে বলা হয়েছে, ২২ কিলোমিটার দীর্ঘ প্রস্তাবিত সড়কটি কাশ্মিরের চন্দনবাড়ি থেকে সঙ্গম পর্যন্ত যাবে। এই রাস্তার ১১ কিলোমিটার অংশ জুড়ে থাকবে একটি সুড়ঙ্গ, যেটি গণেশ টপ এলাকার নিচ দিয়ে যাবে। 

এই সড়ক প্রকল্পের জন্য ভারত সরকার অর্থ এবং অন্যান্য রসদ জোগালেও বিভিন্ন বেসরকারি সংস্থা প্রযুক্তিগত সহায়তা দেবে। এ বিষয়ে আগ্রহী সংস্থাগুলোর জন্য দরপত্র আহ্বান করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। ১৩ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত দরপত্র জমা দিতে পারবে সংস্থাগুলো।

সরকারি সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, এই সড়ক তৈরি হয়ে গেলে লাদাখ এবং জম্মুর মধ্যে যান চলাচলের জন্য একটি বিকল্প রাস্তা তৈরি হবে। সেক্ষেত্রে শ্রীনগর শহরকে এড়িয়েই জম্মু থেকে সীমান্তবর্তী সেনাঘাঁটিগুলোতে দ্রুত রসদ পৌঁছে দেওয়া সম্ভব হবে। প্রকল্পটির কাজ শেষ হতে ৫ বছর সময় লাগতে পারে।

কাশ্মিরের অনন্তনাগ জেলার একদম উত্তর প্রান্তের অনন্তনাগ সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩ হাজার ফুট উঁচুতে অবস্থিত। হিমালয়ের গভীর খাদের ভিতর একটি গুহায় প্রতিষ্ঠিত অমরনাথ মন্দির। প্রতি বছর জুলাই-আগস্ট মাসে উপত্যকায় বরফ সরাবার পর সাধারণের জন্য খুলে দেওয়া হয় অমরনাথের দরজা।

কাশ্মিরের পহেলগাম থেকে এর দূরত্ব ৪০-৪৫ কিলোমিটার। বালতাল থেকে দূরত্ব ১৫ কিলোমিটার। কিন্তু বালতাল থেকে যে রাস্তা অমরনাথের দিকে গেছে তা তুলনায় বেশি বিপজ্জনক ও পিচ্ছিল। এখনও দর্শনার্থীরা মূলত পায়ে হেঁটে এবং ঘোড়ায় চড়ে অমরনাথে পৌঁছান। নতুন এই রাস্তাটি তৈরি হলে বছরের অধিকাংশ সময়েই হয়তো সড়কপথেই পৌঁছে যেতে পারবেন তারা।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই