বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সৌদিতে রমজানে অফিস ৫ ঘণ্টা

সৌদিতে রমজানে অফিস ৫ ঘণ্টা

২০২৩ সালের রমজান মাসের জন্য কর্মঘণ্টা প্রকাশ করেছে সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়। জানানো হয়, রমজান মাসে সৌদি আরবে কর্মঘণ্টা বা অফিস টাইম সরকারিখাতে পাঁচ ঘণ্টার বেশি হবে না। মঙ্গলবার (১৫ মার্চ) মন্ত্রণালয় আরও জানায়, রমজান মাসে অফিস টাইম পাঁচ ঘণ্টার বেশি হওয়া উচিত নয়। সরকারি অফিস শুরু হবে সকাল ১০টায় শেষ হবে বিকেল ৩টায়। তবে কোনো অফিস চাইলে এই টাইমে কিছুটা পরিবর্তন আনতে পারবে। তবে কর্মঘণ্টা একই থাকবে।

এদিকে আসন্ন পবিত্র রমজান মাসে বাংলাদেশে ব্যাংকের লেনদেনও চলবে পাঁচ ঘণ্টা। সরকারি-বেসরকারি ব্যাংকে সকাল সাড়ে ৯টা থেকে একটানা দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন চালু থাকবে। আর অফিস চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। বাকি এ সময়ে ব্যাংকগুলোর আনুষঙ্গিক কাজ সম্পন্ন হবে। বুধবার (১৫ মার্চ) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ সাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন এ নির্দেশনায় বলা হয়, রোজায় রোববার থেকে বৃহস্পতিবার ব্যাংক লেনদেন হবে সকাল সাড়ে ৯টা থেকে একটানা দুপুর আড়াইটা পর্যন্ত। এর মধ্যে দুপুর ১টা ১৫ মিনিট থেকে ১টা ৩০ মিনিট পর্যন্ত জোহরের নামাজের বিরতি। তবে এ বিরতির সময় অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে ব্যাংকের লেনদেন অব্যাহত রাখা যাবে। রমজান মাস অতিবাহিত হওয়ার পরে অফিস সময়সূচি পূর্বাবস্থায় ফিরে আসবে।

দৈনিক বগুড়া