শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

দর্শকের দিকে ঢিল ছুড়লো বাচ্চা শিম্পাঞ্জি, শায়েস্তা করলো মা

দর্শকের দিকে ঢিল ছুড়লো বাচ্চা শিম্পাঞ্জি, শায়েস্তা করলো মা

দুষ্টুমি করেছে সন্তান, শাসন করলো মা। কড়া শাসনের সেই ভিডিও ভাইরাল হলো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। যা দেখে নেটিজেনদের অনেকেই আশ্চর্য হয়েছেন। কারণ এ শাসন কোনো মানবশিশুর মায়ের নয়, বরং সন্তান ও মা হলো চিড়িয়াখানার দুই শিম্পাঞ্জি।

হ্যাঁ, শিম্পাঞ্জি মায়ের সন্তানকে শাসন করার মজার এ ভিডিও ভাইরাল হয়েছে টুইটারে। বৃহস্পতিবার (২৩ মার্চ ভিডিওটি) টুইট করেন ভারতীয় বন বিভাগের কর্মকর্তা সুশান্ত নন্দা। ক্যাপশানে তিনি লেখেন, শিশু ঢিল ছুড়ছে দর্শকদের দিকে, আর তাই মা শাসন করছেন। ওরাও আমাদের মতো। মা-বাবাই পারেন বাচ্চাদের প্রকৃত শিক্ষা দিতে পারেন।

ভিডিওতে দেখা যায়, খাঁচার মধ্যে উঁচু পাথরের উপরে বসে রয়েছে পাঁচ থেকে ছয়টি শিম্পাঞ্জি। প্রত্যেকেই আপন মনে কিছু না কিছু করছে। সেগুলোর মধ্য থেকে একটি বাচ্চা শিম্পাঞ্জি উঠে দাঁড়িয়ে দর্শকদের দিকে একটি ঢিল ছুড়ে মারে। এরপরই দেখা যায় আশ্চর্য কাণ্ড। সন্তানের কাজে বিরক্ত মা শিপাঞ্জি গাছের ডাল উঁচিয়ে বাচ্চার দিকে তেড়ে আসে। ওই ডাল দিয়েই বাচ্চার পিঠে কয়েকটা ঘা দেয় মা। মায়ের হাতে পিটুনি খেয়ে দৌঁড়ে পালা বাচ্চা শিম্পাঞ্জি।

টুইটারে শেয়ার দেওয়ার পরপরই ভিডিওটি অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমেও ভাইরাল হয়। বলা যায়, মজার এ কাণ্ড নিয়ে একপ্রকার শোরগোল পড়ে গেছে। মন্তব্যের বন্যায় উপচে পড়ে কমেন্টবক্স। অনেকের মতামত, শিম্পাঞ্জি মায়ের কাণ্ড দেখে মানুষের শিক্ষা নেওয়া উচিত। কেউ আবার লিখেছেন, মানুষ যখন পশুপাখিদের দিকে ঢিল ছোড়ে, তখন অনেক সময়ই এমন শাসন দেখা যায় না। শুধু মানুষ না, প্রাণীদেরও বিবেক রয়েছে।

দৈনিক বগুড়া