বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মিশরে পশুর হাজার হাজার মমির সন্ধান

মিশরে পশুর হাজার হাজার মমির সন্ধান

দক্ষিণ মিশরের প্রাচীন শহর অ্যাবিডোসে ফারাও রাজা রামসেস দ্বিতীয় এর মন্দিরে টলেমাইক যুগের অন্তত দুই হাজার মমি করা র‌্যামের (দেখতে ভেড়ার মতো বড় শিং বিশেষ প্রাণী) মাথার সন্ধান পাওয়া গেছে। দেশটির প্রত্নতাত্ত্বিক কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছে। খবর সিএনএনের।

মিশরের পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মন্দিরে র‌্যামের মাথার সঙ্গে মমি করা ওয়েড, কুকুর, বুনো ছাগল, গরু, গাজেল ও মঙ্গুস পাওয়া গেছে। এগুলো দ্বিতীয় রামসেসের প্রতি অবিরত শ্রদ্ধার ইঙ্গিত বলে মনে করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, আবিষ্কারগুলো টলেমাইক সময়কাল পর্যন্ত দুই সহস্রাব্দেরও বেশি সময়ের জ্ঞানকে সমৃদ্ধ করবে। ৩০ খ্রিস্টপূর্বাব্দে রোমানদের বিজয় পর্যন্ত প্রায় তিন শতাব্দী বিস্তৃত ছিল টলেমাইক পিরিয়ড।

প্রতিবেদনে বলা হয়, অ্যাবিডোসে কায়রো থেকে প্রায় ২৭০ মাইল দক্ষিণে সোহাগের মিশরীয় গভর্নরেটে অবস্থিত। এটি মিশরের অন্যতম প্রত্নতাত্ত্বিক স্থান।

এটি প্রাচীন মিশরীয় রাজপরিবারের সমাধিস্থান ও দেবতা ওসিরিসের উপাসনার জন্য তীর্থস্থান হিসেবে ব্যবহৃত হতো। নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব দ্য অ্যানসিয়েন্ট ওয়ার্ল্ডের একটি মিশন সেখানে খনন কার্যক্রম পরিচালনা করে।

দৈনিক বগুড়া