শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

এক মাসের মধ্যে ১৩০০ কোটি রুপি জরিমানা দিতে হবে গুগলকে

এক মাসের মধ্যে ১৩০০ কোটি রুপি জরিমানা দিতে হবে গুগলকে

ভারতে অন্যায্য বাণিজ্য অনুশীলনের দায়ে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া গুগলকে এক হাজার ৩০০ কোটি রুপির বেশি জরিমানা করেছিল। পরে এই রায়ের বিরুদ্ধে ন্যাশনাল কোম্পানি ল অ্যাপিলেট ট্রাইব্যুনালে (এনসিএলএটি) আবেদন করে গুগল। তবে সেই আবেদন এবার খারিজ করে দেওয়া হয়েছে। ফলে আগামী ৩০ দিনের মধ্যে জরিমানা দিতে হবে গুগলকে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে নিজেদের প্রভাব খাটাচ্ছে গুগল। আগেই সিসিআই জানিয়েছিল, ফোন নির্মাতাদের ওপর থেকে যাবতীয় বিধিনিষেধ সরাতে হবে ও ফোনে গুগল অ্যাপ প্রি-ইনস্টলের শর্ত তুলে দিতে হবে। গুগলের বিরুদ্ধে অভিযোগ ছিল, সব অ্যান্ড্রয়েড ডিভাইসে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগলকে রাখতে বাধ্য করা হচ্ছে। মূলত এই অভিযোগেই জরিমানা করা হয়।

এর আগেও অনলাইনে সার্চ ও অ্যান্ড্রয়েড প্লে স্টোরে নিজেদের বিভিন্ন অ্যাপ্লিকেশন, যেমন গুগল ক্রোম ও ইউটিউবকে বাড়তি সুবিধা পাইয়ে দেওয়া নিয়ে অভিযোগ উঠছিল গুগলের বিরুদ্ধে। যদিও গুগল দাবি করে আসছিল, তাদের যাবতীয় কার্যক্রম গ্রাহক সেবার কথা ভেবে।

এনসিএলএটি-এর চেয়ারপার্সন বিচারক অশোক ভূষণ ও তথ্য প্রযুক্তিবিষয়ক সদস্য অলোক শ্রীবাস্তব জানিয়েছেন, গুগলের কার্যক্রমের বিষয়ে তদন্তের ক্ষেত্রে কোথাও ন্যায়বিচারের নীতি লঙ্ঘিত হয়নি। ফলে ৩০ দিনের মধ্যে জরিমানার অর্থ দিতে হবে গুগলকে।

দৈনিক বগুড়া