বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বানরের সঙ্গে এ কেমন নিষ্ঠুরতা!

বানরের সঙ্গে এ কেমন নিষ্ঠুরতা!

ভারতের উত্তরপ্রদেশের গড় কোতোয়ালি এলাকার এক জঙ্গলে একসঙ্গে পড়েছিল ১৯টি বানরের মরদেহ! যা প্রকাশ্যে আসার পরই চাঞ্চল্য ছড়িয়েছে পুরো দেশজুড়ে। ধারণা করা হচ্ছে গুড়ের সঙ্গে বিষ মিশিয়ে ওই বানরগুলোকে হত্যা করা হয়েছে।

দেশটির মধ্য গঙ্গা খালের তীরের জঙ্গলে বানরদের মরদেহ দেখতে পান গ্রামবাসীরা। নিষ্পাপ এ প্রাণীদের মুখ থেকে এক প্রকার ফেনা বের হতে দেখা গেছে। পরে পুরো বিষয়টি পুলিশকে অবগত করেছেন তারা। ঘটনাস্থলে পুলিশ পৌঁছেই বন বিভাগে খবর দিলে মৃত বানরগুলোর দেহগুলো ময়নাতদন্তের জন্য পাঠানো হয়। এছাড়া ওই জঙ্গলে বেশ কয়েকটি অসুস্থ বানরদের খোঁজ পাওয়া যায়। তাদের চিকিৎসা করছে স্বাস্থ্য দফতরের বিশেষ দল।

আশঙ্কা করা হচ্ছে, ওই জঙ্গলের বানরদের খাবারে বিষাক্ত পদার্থ মিশিয়ে দেওয়া হয়েছে। যার কারণে একসঙ্গে এতগুলো বানরের মৃত্যু হয়েছে। এতে উদ্বেগ প্রকাশ করেছেন গ্রামবাসীরা। মরদেহগুলো দেখতে গ্রামবাসীদের ভিড় জমেছে ৷ যারা এ ঘটনা ঘটিয়েছে, তাদের বিচারের জন্য পুলিশ ও প্রশাসনের নিকট কড়া ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

জানা গেছে, মৃত বানরদের মরদেহের পাশে প্লাস্টিকের একটি ব্যাগের ওপরে গুড় রাখা ছিল। গ্রামবাসীদের সন্দেহ, গুড়ের মধ্যেই এক প্রকার বিষাক্ত পদার্থ মেশানো হয়েছিল, যার ফলে বানরগুলো মারা যায়। তবে তাদের মৃত্যুর সঠিক কারণ এখনো স্পষ্টভাবে জানা যায়নি।

বন বিভাগের কর্মকর্তারা জানান, মৃত বানরগুলোর মরদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট আসার পরই বোঝা যাবে আসলে কী কারণে তাদের মৃত্যু হয়েছে।

ফরেস্ট রেঞ্জার করণ সিং জানান, এ পর্যন্ত ১৯টি বানরের মৃত্যু হয়েছে। এছাড়া কিছু বানর চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেছে। মৃত বানরদের দেহগুলো ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট এলে মৃত্যুর আসল কারণ জানা যাবে। এছাড়া ঘটনার প্রকৃত কারণ খতিয়ে দেখার জন্য তিন সদস্যের একটি দল গঠন করা হয়েছে। শিগগিরই পুরো বিষয়টি প্রকাশ করা হবে।

দৈনিক বগুড়া