বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নিলামে বিশ্বের সবচেয়ে পুরনো হিব্রু বাইবেল, মূল্য আকাশছোঁয়া

নিলামে বিশ্বের সবচেয়ে পুরনো হিব্রু বাইবেল, মূল্য আকাশছোঁয়া

সম্প্রতি বিশ্বের সবচেয়ে পুরনো হিব্রু ভাষার বাইবেল নিলামে উঠেছিল। হাতে লেখা এবং চামড়ায় বাঁধানো ওই বাইবেলটি নিলামে তুলেছিল বিশ্ববন্দিত নিলামি সংস্থা সদবিস। নিউইয়র্ক শহরে আয়োজিত এই নিলামে বাইবেলটি বিক্রি হয়েছে তিন কোটি ৮১ লাখ ডলারে। বাইবেলটি এক হাজার একশ বছরের পুরনো যা হিব্রু ভাষায় লেখা হয়েছিল।

তবে এই বাইবেলটি দামের ক্ষেত্রে বিশ্বরেকর্ড করতে পারেনি। এর আগে মার্কিন সংবিধানের প্রথম সংস্করণ বিক্রি হয়েছে চার কোটি ৩২ লাখ ডলারে। অবশ্য লিওনার্দো দ্য ভিঞ্চির পাণ্ডুলিপির থেকে বেশি দাম পেয়েছে এই বাইবেল।

এবার ইসরায়েলে এএনইউ মিউজিয়ামে রাখা হবে এই বাইবেল। সদবিসের বিশেষজ্ঞ শ্যারন লিবেরম্যান মিন্টজ বলেছেন, ‘দাম থেকেই বোঝা যাচ্ছে, এই বাইবেলের ক্ষমতা, প্রভাব ও গুরুত্ব কতখানি। এই বাইবেল মানবতার একটা অবিচ্ছেদ্য অঙ্গ।’ মিন্টজ বলেছেন, ‘এই বাইবেল ইসরায়েলে ফিরে যাচ্ছে দেখে আমি আনন্দিত। এটা ডিসপ্লে করা থাকবে। মানুষ তা দেখতে পারবেন।’ 

সাবেক মার্কিন রাষ্ট্রদূত অ্যালফ্রেড এইচ মোজেস অলাভজনক আমেরিকান ফ্রেন্ডস অফ এএনইউ-এর তরফ থেকে এই বাইবেল কিনেছেন। তারপর তা তেল আবিবের এএনইউ মিউজিয়ামে দান করা হয়।

মোজেস বলেছেন, হিব্রু বাইবেল হলো পশ্চিমা সভ্যতার ইতিহাসে অন্যতম প্রভাবশালী বই। ইহুদিদের কাছে এই বই ফিরে যাচ্ছে বলে আমি আনন্দিত। এই নিলাম চার মিনিটের মধ্যে শেষ হয়ে যায়। দু’জন দরাদরি করেছিলেন। এই বাইবেল ৮৮০ থেকে ৯৬০ খ্রিষ্টাব্দে লেখা বলে মনে করা হচ্ছে। 

দৈনিক বগুড়া