বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

খুচরা টাকা নেই, স্কুটিতে ভরা তেল বের করে নিলো পেট্রোল পাম্প

খুচরা টাকা নেই, স্কুটিতে ভরা তেল বের করে নিলো পেট্রোল পাম্প

সম্প্রতি দুই হাজার রুপির নোট বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। ২৩ মে থেকে দেশটির যে কোনো ব্যাংকে গিয়ে দুই হাজার রুপির নোট বদলে অন্য নোট নেওয়া যাচ্ছে। তবে এটিকে ঝামেলা মনে হওয়ায় অনেকে বিকল্প পথে নোট বদলাচ্ছেন। এর মধ্যে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে পেট্রোল পাম্পে দুই হাজার রুপির নোট দিয়ে তেল কেনার পদ্ধতি। কিন্তু এটি করতে গিয়ে বিড়ম্বনার শিকার হচ্ছেন অনেকে।

উত্তর প্রদেশের একটি পেট্রোল পাম্পের তেমনই এক ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেখানে এক যুবকের স্কুটিতে তেল ভরেও তা ফিরিয়ে নিয়েছেন পাম্পের কর্মীরা। কারণ ওই যুবক তাদের দুই হাজার রুপির নোট দিয়েছিলেন।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ঘোষণামতে, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলবে নোট বদলের প্রক্রিয়া। জানানো হয়েছে, আগামী চার মাস বৈধ থাকছে দুই হাজার রুপির নোট এবং তার আদানপ্রদান। তবে আরবিআই প্রধান ইঙ্গিত দিয়েছেন, সেপ্টেম্বরের পরে এসব নোট সম্পূর্ণ বাতিল হয়ে যাবে, এমন কথা কোথাও বলেনি আরবিআই বা কেন্দ্রীয় সরকার।

কিন্তু এর প্রভাব নেই সাধারণ জনতার চলনবলনে। তারা যত দ্রুত সম্ভব নোট বদলে ফেলতে চান। নতুন করে গোলাপি নোট বিনিময়ের প্রশ্নই উঠছে না। এই মানসিকতারই প্রমাণ মিললো উত্তর প্রদেশের জালাউনের ওই পেট্রোল পাম্পের ঘটনায়।

এক যুবক পাম্পটিতে গিয়েছিলেন স্কুটিতে তেল ভরতে। সেই কাজ সম্পূর্ণ হয়। এরপর পাম্পকর্মীকে দুই হাজার রুপির একটি নোট দেন যুবক। কিন্তু সেই কর্মী ওই নোট নিতে অস্বীকৃতি জানান। ক্ষুব্ধ হন পেট্রোল পাম্পের অন্য কর্মীরাও। তারা বলেন, আপনার কাছে দুই হাজার রুপির নোট রয়েছে তা আগে বলেননি কেন? এরপরই যুবকের স্কুটি থেকে তেল বের করে নেওয়া হয়। সেই ভিডিও ভাইরাল হয়েছে ইন্টারনেটে।

অনেকের বক্তব্য, বিগত ‘নোটবন্দির’ আতঙ্ক ভুলতে পারছে না ভারতীয় নাগরিকরা। আরবিআই আশ্বস্ত করলেও ভেতরে ভেতরে তারা শঙ্কিত। এই ঘটনা তারই ফল।

নোটবন্দি শব্দটির সঙ্গে ভারতীয়দের পরিচয় হয়েছিল ২০১৬ সালে। সেই বছর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৫০০ ও এক হাজার রুপির নোট বাতিলের ঘোষণা দিয়েছিলেন। বাজারে কালোটাকা ঠেকাতে এই সিদ্ধান্ত নেওয়া হলেও তার জন্য ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়েছিল সাধারণ মানুষকে।

দৈনিক বগুড়া