রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

পৃথিবীর যেসব স্থানে কোনো গাছ নেই

পৃথিবীর যেসব স্থানে কোনো গাছ নেই

সংগৃহীত

যেখানে গাছ লাগান, পরিবেশ বাঁচান স্লোগানে মুখর। পৃথিবীর তাপমাত্রা ঠিক রাখতে গাছ লাগানোর উপর জোর দেওয়া হচ্ছে। সেখানে অনেক জায়গায় গাছ কেটে উজার করা হচ্ছে বনভূমি। যার প্রতিশোধ প্রকৃতি কীভাবে নিচ্ছে তাও দৃশ্যমান। তীব্র তাপপ্রবাহ, খরা, অতিবৃষ্টি, বন্যা, বরফ গলে যাওয়া সহ নানান প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে।

তবে বিশ্বের এমন কয়েকটি দেশ আছে যেখানে কোনো গাছ নেই। এমন না কেটে ফেলা হয়েছে। এসব অঞ্চলে গাছ জন্মানোর সুযোগই পায়নি নানান কারণে। এই দেশগুলোতে মাইলের পর মাইল হেঁটে গেলেও চোখে পড়বে না একটিও গাছ। এমন একটি নয়, দু’টি দেশ রয়েছে।

প্রথম দেশ গ্রীনল্যান্ড। আশ্চর্যের ব্যাপার যে দেশের নামেই রয়েছে গ্রীন, সেই দেশেই নেই প্রায় একটাও গাছ। মাইলের পর মাইল জুড়ে শুধু সাদা বরফ। নামে সবুজ থাকলেও আসলে এদেশে সবুজের দেখা পাওয়াই ভার।

দ্বিতীয় দেশ হলো কাতার। কাতার ছিল ধুধু মরুভুমি। চারদিকে সার দেওয়া উঁচু বাড়ি আর বালি ছাড়া কিছুই ছিল না কাতারে। তবে বর্তমানে কাতারবাসীরা নিজেদের উদ্যোগেই সেখানে লাগিয়েছেন গাছ। সৃষ্টি করা হয়েছে জঙ্গল।

বিশ্বব্যাংকের সংজ্ঞা অনুসারে চারটি দেশ আছে যেখানে কোন বন নেই: সান মারিনো, কাতার, গ্রিনল্যান্ড এবং ওমান। তবে এসব দেশে কৃত্রিম বন তৈরি করা হয়েছে। বিস্তৃত বনভূমি না হলেও ওমানে প্রায় ২০০০ একর জমিতে গাছ রোপণ করে কৃত্রিম বন তৈরি করা হয়েছে।

সূত্র: যুগান্তর

সর্বশেষ: