• মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১২ ১৪২৮

  • || ২০ সফর ১৪৪৩

আট লক্ষণে বুঝবেন সঙ্গী সম্পর্কের ইতি টানতে চাচ্ছেন

দৈনিক বগুড়া

প্রকাশিত: ৩১ আগস্ট ২০২১  

সব সম্পর্কই যে সবসময় প্রেমময় থাকবে তা কিন্তু নয়। অনেকের ক্ষেত্রে দেখা যায়, একটা সময়ের পর সম্পর্কে তিক্ততা চলে আসে। সঙ্গী তার অপর সঙ্গীর প্রতি আকর্ষণ হারিয়ে ফেলেন। তখন আর সেই সম্পর্কে কোনো প্রেম বা ভালোবাসা থাকে না। বরং থাকে সম্পর্কের ইতি টানার চেষ্টা।  

যদি এমনটি আপনার সঙ্গে হয়? অর্থাৎ আপনি বুঝতে পারেন আপনার প্রতি তার কোনো অনুভূতিই নেই? তখন নিশ্চয়ই আপনার হৃদয় ভেঙে যাবে, অসহায়বোধ করবেন। তাই আগে থেকেই সতর্ক হন।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই এক প্রতিবেদনে এমন আট লক্ষণের কথা প্রকাশ করেছে, যা লক্ষ্য করলে বুঝবেন সঙ্গী আর আপনার সঙ্গে থাকতে চায় না। চলুন তবে সেই লক্ষণগুলো জেনে নেয়া যাক-

আপনার প্রতি সঙ্গীর অনুভূতি বদলে গেছে

এমন সময় আসতে পারে, আপনি বুঝতে পারছেন সঙ্গীর আর আগের মতো অনুভূতি নেই। উদাহরণস্বরূপ, আপনি টের পাচ্ছেন, সঙ্গী আপনাকে এড়িয়ে যেতে চাইছে, অথবা আপনার সমস্যা ও আবেগ বোঝার চেষ্টা করছে না। সে অন্যভাবে এর প্রতিক্রিয়া দিচ্ছে। ভালোবাসা ও বিশেষ অনুভূতির পরিবর্তে আপনাকে দেখলেই উদ্বিগ্ন হয়ে পড়ছে। এমন লক্ষণ দেখলে বুঝবেন, সঙ্গী আর আপনাকে চাইছে না।

প্রায়ই সঙ্গী আপনাকে এড়িয়ে চলে

এটা অন্যতম বড় লক্ষণ, সঙ্গী আপনার কাছ থেকে দূরে থাকতে চাইছে। সে আপনার কাছ থেকে দূরে থাকার উপায় বের করছে। ধরা যাক, আপনি যখন ঘরে প্রবেশ করলেন, সে সময় সঙ্গী ঘুমিয়ে আছে। কথা বলার সময় সঙ্গী রূঢ় আচরণ করছে। শুধু তা-ই নয়, কোনো অজুহাতে পূর্বপরিকল্পনা বাতিল করে দিচ্ছে। এসবের অর্থ, সে আপনাকে এড়াতে চাইছে।

প্রায়ই কারণ ছাড়া ঝগড়া

এমন কোনো সম্পর্ক নেই, যেখানে যুগলের ঝগড়া হয় না। নানা বিষয়েই ঝগড়া হতে পারে, তর্ক-বিতর্ক হতে পারে। পরে আবার সব ঠিক হয়ে যায়, সম্পর্ক মজবুতই থাকে। কিন্তু এমন পর্যায় যদি আসে, আক্ষরিক অর্থেই কোনো কারণ ছাড়া সে আপনার সঙ্গে ঝগড়া করছে, বুঝবেন সম্পর্কের সামনে লাল পতাকা উড়ছে। সম্ভবত সঙ্গী আর আপনার সঙ্গে থাকতে চাইছে না।

সঙ্গীর কোনো অনুরাগ নেই

সুস্থ সম্পর্কে যুগলেরা একে অপরের প্রতি অনুরাগবোধ করে। একে অপরের অনুভূতি ধারণ করে। কিন্তু যখন দেখবেন আপনার প্রতি তার অনুরাগ নেই, তাহলে বুঝবেন সে আর আপনার সঙ্গে থাকতে চায় না।

সঙ্গী আপনাকে তেমন সময় দিচ্ছে না

যদি খেয়াল করেন, আপনাদের সম্পর্ক এমন পর্যায়ে পৌঁছেছে যে সঙ্গী আর আপনাকে বেশি সময় দিচ্ছে না; অথবা সঙ্গী আপনার পাশে বসতে অস্বস্তিবোধ করছে; শত চেষ্টার পরেও সঙ্গী নানা অজুহাত দেখাচ্ছে; তার মানে দাঁড়াচ্ছে, আপনার সঙ্গী বিরক্তবোধ করছে। সে চায় না, আপনি তার পাশে থাকুন।

আপনার সঙ্গে কোনো যোগাযোগ রাখছে না

আপনার সঙ্গে কোনো প্রকার যোগাযোগ না রাখার মানে হচ্ছে, সে আর আপনার সঙ্গে থাকতে চায় না। যদি আপনি আলাপের জন্য চেষ্টা করেন, তখন সে আপনাকে উপেক্ষা করে বা ওই বিষয়ে আলাপ করতে থামিয়ে দেয়, তাহলে এটা স্পষ্ট লক্ষণ যে সঙ্গী আর আপনার সঙ্গে থাকতে চাইছে না।

আপনাকে উপেক্ষা করছে

সঙ্গী আপনাকে ভালোবাসছে বা উপেক্ষা করছে, তা নিশ্চয়ই আপনি বুঝতে পারবেন। যদি টের পান, সঙ্গী সব সময় কাজ বা ফোনে ব্যস্ত অথবা আপনার প্রতি কোনো মনোযোগই নেই, আপনার সঙ্গে পার্টিতে যেতে ইতস্তত করছে; তাহলে বুঝবেন সে আর থাকতে চাইছে না।

সঙ্গী অন্য কারো সন্ধানে

যদি আপনি টের পান, আপনার সঙ্গী অন্য কারো অনুসন্ধানে রয়েছে, তাহলে এটা অন্যতম লক্ষণ। এর মানে দাঁড়াচ্ছে, সঙ্গী আপনার প্রতি আগ্রহ হারিয়েছে।

যদি উক্ত লক্ষণগুলোর বেশির ভাগ আপনার সঙ্গে মিলে যায়, তাহলে বুঝবেন সঙ্গী আপনার সঙ্গে আর থাকতে চায় না। এমন পরিস্থিতিতে আশাহত না হয়ে সঙ্গীর সঙ্গে বসার চেষ্টা করুন এবং দুজন মিলে এমন একটি সিদ্ধান্ত নিন যা দুজনের জন্যই ভালো হবে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া