শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

উজ্জ্বল ত্বক পেতে গোসলের পানিতে যা মেশাবেন

উজ্জ্বল ত্বক পেতে গোসলের পানিতে যা মেশাবেন

আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকেও নানারকম সমস্যা দেখা দেয়। তাইতো আমাদের প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। নইলে আমাদের ত্বক, চুল এমনকি স্বাস্থ্যের ওপরও এর প্রভাব পড়বে। আবহাওয়ার পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি যে সমস্যাটি দেখা দেয়, সেটি হচ্ছে ত্বকের উজ্জ্বলতা হারানো।  

তাইতো উজ্জ্বলতা ধরে রাখতে প্রয়োজন ত্বকের সঠিক যত্ন। গোসলের পানি থেকেই শুরু হতে পারে ত্বকের যত্ন। জানলে অবাক হবেন যে, গোসলের পানিতে কিছু উপাদান মেশালে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। চলুন তবে জেনে নেয়া যাক উজ্জ্বল ত্বক পেতে গোসলের পানিতে কোন উপাদানগুলো মেশাবেন-

গোলাপ জল

আমাদের ত্বকের জন্য অন্যতম উপকারী উপাদান হলো গোলাপ জল। ত্বক ভালো রাখতে এই উপাদান নিয়মিত ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। সেইসঙ্গে বাড়তি উপকারিতা পেতে গোসলের পানিতে গোলাপজল মিশিয়ে নিন। এতে স্বস্তি তো মিলবেই, ভালো থাকবে ত্বকও। বাড়িতে রাখুন ত্বকের জন্য উপকারী গোলাপজল। আর দ্রুত ত্বকের উজ্জ্বলতা পেতে নিয়মিত গোসলের পানিতে মিশিয়ে নিন। ত্বক প্রাণবন্ত হয়ে উঠবে সহজেই।

এসেনশিয়াল অয়েল

গোসলের পানিতে এই তেল মেশালে তা আপনার ত্বকের সৌন্দর্য বাড়াতে কাজ করবে। এটি গোলাপ, চন্দন, ল্যাভেন্ডারের মতোই ভূমিকা রাখবে। পাশাপাশি এই তেল দূর করবে ঘামের দুর্গন্ধ। প্রতিদিন গোসলের সময় পানিতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন আর নিজেই চমক দেখুন। এর প্রাকৃতিক সুগন্ধ আপনার সঙ্গে মিশে থাকবে। আর নিয়মিত ব্যবহারে ত্বক তো উজ্জ্বল হবেই!

নারকেল তেল

নারকেল তেল শুধু চুলের জন্যই ভালো নয়, এটি ত্বকের জন্যও সমান উপকারী। এটি ত্বককে ভেতর থেকে আর্দ্র রাখার পাশাপাশি মুক্ত রাখে বিভিন্ন সংক্রমণ থেকেও। আপনি যদি দ্রুত ত্বকের উজ্জ্বলতা ফেরাতে চান তবে আস্থা রাখতে পারেন নারকেল তেলে। গোসলের সময় এক বালতি পানিতে এক টেবিল চামচ নারকেল তেল মিশিয়ে নিন। প্রতিদিন গোসলের পানিতে নারকেল তেল মিশিয়ে গোসল করার অভ্যাস করুন। এই তেলে আছে অ্যান্টি-মাইক্রোব্য়াকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ফাঙ্গাল উপাদান। এসব উপাদান বিভিন্ন সংক্রমণ থেকে ত্বককে বাঁচায়। এটি ত্বককে আর্দ্র রাখতেও সাহায্য করে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই