বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দিনভর চাঙা রাখতে সহায়ক যেসব খাবার

দিনভর চাঙা রাখতে সহায়ক যেসব খাবার

শরীরে শক্তি যোগাতে খাবার খাওয়া জরুরি। তবে অবশ্যই সেই খাবার খেতে হবে খুব ভেবেচিন্তে। কারণ সব খাবার যে আমাদের শরীরে শক্তি যোগাবে তা কিন্তু নয়। কিছু কিছু খাবার আছে যেগুলো আবার শরীরে মেদ জমায়। যা দীর্ঘমেয়াদে ক্ষতি করে।

যে খাবারগুলো খেলে শক্তি বাড়ে, দিনভর চাঙা থাকা যায় চলুন জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

ওটস

প্রচুর ফাইবার সমৃদ্ধ এই খাবার শরীরে সুগারের মাত্রা বাড়াবে না।  উল্টো দেবে ক্যালরির যোগান। আবার দীর্ঘক্ষণ পেট ভরা ভাবটাও বজায় থাকবে।

দধি

দইয়ে থাকে প্রোটিন, ক্যালসিয়াম ও দরকারি ফ্যাট, যা শরীরে শক্তি যোগায়।  সকালে বা দুপুরে দই খেলে সারাদিন শরীরে থাকবে চাঙ্গাভাব।  দই হজমেও সাহায্য করে। তাই গ্যাস্ট্রাইটিসজনিত অস্বস্তিকর সমস্যা থেকে মুক্তি পেতে দই খান।

বাদাম

বাদাম ও দানাদার খাবার শরীরকে চাঙা রাখতে সাহায্য করে।  চিনাবাদাম, কাঠবাদাম, মিষ্টি কুমড়ার বীজ ও তিসি মানুষের শরীরে বেশ শক্তি যোগায়।  তাই প্রতিদিন খাবার তালিকায় এসব খাবার রাখার চেষ্টা করুন। এর মধ্যে মিষ্টি কুমড়ার বীজ ও সূর্যমুখির বীজ নানা ধরনের খনিজের চাহিদাও পূরণ করবে।

কলা

প্রাকৃতিক সুগারে পরিপূর্ণ কলা শরীরকে সতেজ রাখার জন্য অন্যতম সেরা খাদ্য। একটি কলা খেলে যতক্ষণ পর্যন্ত মানুষের শরীর সতেজ থাকে তা আর অন্য ফলে পাওয়া যায় না। পটাশিয়াম ও আঁশযুক্ত ফল হওয়ায় কলাকে সবসময় আদর্শ ফল হিসেবে বিবেচনা করা হয়।

কাওন

কাওনে আছে প্রচুর প্রোটিন ও অন্যান্য পুষ্টিগুণ যা শরীরে শক্তি যোগালেও মেদ জমতে দেবে না। সারাদিন সতেজ থাকতেও কাওন খুব কাজের। ভাতের বিকল্প হিসেবেও কাওন বেশ উপযুক্ত। চালের মতো ধুয়ে পরিমাণমতো লবণ মিশিয়ে মাঝারি আঁচে রান্না করুন। পানি শুকিয়ে এলে ১০ থেকে ১৫ মিনিট জ্বাল কমিয়ে রাখুন। এরপর ভর্তার মতো নেড়ে মুরগি বা মাছ দিয়ে খেতে পারেন। কাওন আমিষ ও আঁশে পরিপূর্ণ একটি খাবার। এতে আছে ভিটামিন, মিনারেল ও ম্যাঙ্গানিজ। এটি গ্লুটেন-মুক্ত।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

এবার উত্তরবঙ্গের মহাসড়কে ঈদযাত্রা হবে স্বস্তির!
বগুড়ায় পানি নিষ্কাশনে ড্রেন নির্মাণ কাজের উদ্বোধন
বগুড়ায় দাম কমেছে পেঁয়াজ ও কাঁচা মরিচের
বগুড়ার বিখ্যাত সাদা সেমাই তৈরিতে ব্যস্ত কারিগর
স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক
চীনের সঙ্গে রাজনৈতিক-অফিসিয়াল যোগাযোগ বাড়াতে প্রস্তুত বাংলাদেশ
ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চিত সরবরাহ চায় বাংলাদেশ
এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির
ঈদে ট্রেন যাত্রার পঞ্চম দিনের টিকিট বিক্রি শুরু
গাবতলীতে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত
সারিয়াকান্দিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা পালিত
শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি শুরু