বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বাড়ির আঙ্গিনায় বা ছাদে বস্তায় আদা চাষ পদ্ধতি

বাড়ির আঙ্গিনায় বা ছাদে বস্তায় আদা চাষ পদ্ধতি

প্রতিদিনের রান্নায় আদা ব্যবহার করেন অনেকেই। আদা খাবারকে সুস্বাদু করে তোলে। তাছাড়া আদা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি ওষুধি। বাজার থেকে না কিনে আপনি চাইলে নিজের বাড়ির আঙ্গিনায় বা ছাদে বস্তায় আদা চাষ করতে পারেন। যা আপনাকে বানিজ্যিকভাবেও লাভবান করবে।

কারণ এই পদ্ধতিতে আদা চাষ অনেক সহজ ও খরচ কম, আবার সেই তুলনায় লাভও অনেক বেশি। চলুন তবে জেনে নেয়া যাক বস্তায় আদা চাষের সহজ পদ্ধতিটি সম্পর্কে বিস্তারিত-

মিশ্রণ

প্রথমে একটি বস্তায় ৩ ঝুড়ি মাটি, ১ ঝুড়ি বালি, ১ ঝুড়ি গোবর সার ও দানাদার কীটনাশক ফুরাডান ৫জি ২৫ গ্রাম নিতে হবে। মাটির সঙ্গে গোবর, বালি ও ফুরাডান ভালোভাবে মিশিয়ে সিনথেটিক বস্তায় ভরে ঝাঁকিয়ে নিতে হবে। সম্ভব হলে ১ চা চামচ পটাশ সার মিশিয়ে নেয়া যেতে পারে।

চারা তৈরি

এবার একটি বালিভর্তি টবে তিন টুকরো অঙ্কুরিত আদা পুঁতে দিতে হবে। আদার কন্দ লাগানোর আগে ছত্রাকনাশক অটোস্টিন ২ গ্রাম বা লিটার পানিতে দিয়ে শোধন করে নিতে হবে। অন্য ছত্রাকনাশকও ব্যবহার করা যাবে। যা হোক, শোধনের পর কন্দগুলো আধাঘণ্টা ছায়ায় রেখে শুকিয়ে নিতে হবে।

চারা রোপণ

২০ থেকে ২৫ দিন পর বপনকৃত আদা থেকে গাছ বের হবে। তখন আদার চারা সাবধানে তুলে বস্তার মুখে ৩ জায়গায় বসিয়ে দিতে হবে। দিনের বেশিরভাগ সময় রোদ পায় এমন স্থানে বস্তাটি রাখতে হবে। কয়েক সপ্তাহের মধ্যে আদা গাছ বড় হতে থাকবে।

সার প্রয়োগ

চারা লাগানোর দু’মাস পরে ৪ চা চামচ সরিষার খোল ও আধা চামচ ইউরিয়া মাটিতে প্রয়োগ করতে হবে। বস্তার মাটি মাঝে মাঝে খুঁড়ে একটু আলগা করে দিতে হবে।

উত্তোলন

জুন-জুলাই মাসে আদা লাগালে ডিসেম্বর-জানুয়ারি মাসে তোলা যায়। এছাড়া অন্য সময়ও আদা চাষ করতে পারেন। এই পদ্ধতিতে একেকটি বস্তায় তিনটি গাছ থেকে এক-দেড় কেজি পর্যন্ত আদা পাওয়া যায়।

দৈনিক বগুড়া