• শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১ ১৪২৮

  • || ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

মাস্ক খুললেই মুখ থেকে দুর্গন্ধ বেরোচ্ছে? জানুন করণীয়

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১  

 

করোনাভাইরাস সংক্রমণ রোধে সবাই এখন মাস্ক ব্যবহার করেন। যা একপ্রকার বাধ্যতামূলক করা হয়েছে। তবে মাস্ক পরে কিছু সমস্যায় ভুগতে হচ্ছে। যেমন- দীর্ঘক্ষণ মাস্ক পরে থাকার পর মাস্ক খুললেই মুখ থেকে দুর্গন্ধ বেরোচ্ছে। যা খুবই অস্বস্তিকর।

অনেক কারণে এই ধরনের সমস্যা হতে পারে। অনেক সময়ে কী খাচ্ছেন, তার উপরেই নির্ভর করে মুখ থেকে কেমন গন্ধ বেরোবে। পেঁয়াজ, রসুন, চিজ, সোডা, কমলা লেবুর রস খেলে বা মদ্যপান করলে মুখে দুর্গন্ধ হতে পারে। এই ধরনের সমস্যা সাময়িক। মাউথ ওয়াশ ব্যবহার করলে বা চুইংগাম খেলে অনেকটাই ঢেকে যায় গন্ধ। শরীর থেকে খাবারগুলো পুরোপুরি বেরিয়ে গেলে গন্ধও চলে যাবে।

তবে মুখের দুর্গন্ধ যদি নিয়মিত সমস্যা হয়ে থাকে, তাহলে সেটা শরীরে অন্য সমস্যাও হতে পারে। জেনে নিন সেগুলি কী কী-

>> মুখের লালারস সব রকম জীবাণু মুছে ফেলার ক্ষেত্রে খুবই জরুরি। তাই মুখ শুকিয়ে গেলে দুর্গন্ধ হতে বাধ্য।

>> অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য বা অন্য যে কোনও হজমের সমস্যা হলেও মুখে দুর্গন্ধ হতে পারে।

>> সিগারেট শুধু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকরই নয়, মুখের দুর্গন্ধের জন্যেও দায়ী।

>> ঠিক মতো দাঁত না মাজা বা ফ্লস না করলেও জীবাণু তৈরি হয় মুখে। তাতে দুর্গন্ধ হয় সহজেই।

>> কফি বা যেকোনো ধরনের অ্যালকোহলের মতো পানীয়ের স্বাদ মুখে অনেকক্ষণ থেকে যায়। তা থেকেই দুর্গন্ধ তৈরি হয়। এই জাতীয় কড়া পানীয় মুখে লালারস তৈরির ক্ষমতা কমিয়ে দেয়। সেই থেকেই মুখের দুর্গন্ধ।

কী করবেন?

>> অল্প করে খাবার মুখে নিয়ে ভালো করে চিবিয়ে তবেই খাবেন। পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

>> গাজর, পালংশাক এবং শসা দিয়ে মিক্সিতে রস বানিয়ে নিন। মুখের দুর্গন্ধের সমস্যা দূর হওয়া পর্যন্ত এই রস দিনে একবার করে খেতে হবে।

>> মৌরি বা জিরা একটু শুকনো খোলায় ভেজে রাখুন। দুপুরের খাওয়া বা রাতের খাওয়ার পর একটুখানি মৌরি বা জিরা চিবিয়ে নিলেও মুখের দুর্গন্ধ অনেকটাই দূর হবে।

>> ঈষদুষ্ণ পানিতে লেবুর রস মিশিয়ে নিন। সেই পানিতে মুখ কুলকুচি করুন দিনে দু’বার। রাতে ঘুমনোর আগে এবং সকালে ঘুম থেকে ওঠার পর। তাতে মুখে দুর্গন্ধের সমস্যা অনেকটাই কমবে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া