শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

চুল পড়া কমাবে পেয়ারা পাতা, জানুন ব্যবহার পদ্ধতি

চুল পড়া কমাবে পেয়ারা পাতা, জানুন ব্যবহার পদ্ধতি

বর্তমানে নারী-পুরুষ উভয়ের একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে চুল পড়া। এর ফলে অনেকেরই মাথায় টাক পড়ে যাচ্ছে। এর ফলে বয়সের আগেই বয়স্ক দেখাচ্ছে অনেককেই। যদিও অনেকেই চুল পড়া রোধে দামি দামি ওষুধ ও প্রসাধনী ব্যবহার করে থাকেন। কিন্তু ফলাফল হয় জিরো।

তবে পেয়ারা পাতার ব্যবহারে আপনি পেতে পারেন জাদুকরী সমাধান। এই পাতা কোলাজেন উৎপাদন করতে সাহায্য করে। আর কোলাজেনই ফিরিয়ে দিতে পারে ঘন চুল। এ জন্য শুধু বানিয়ে নিতে হবে পেয়ারা পাতার সিরাম। চলুন জেনে নেয়া যাক কীভাবে এই সিরাম বানাবেন এবং ব্যবহার করবেন:

তৈরি পদ্ধতি

প্রথমে বেশ কয়েকটি পেয়ারা পাতা পানিতে ফুটিয়ে নিন। ২০ মিনিট ফুটিয়ে নেয়ার পরে ছেঁকে পানি আলাদা করে নিন। সেই পানি ঘরের তাপমাত্রায় ঠাণ্ডা করে নিন। ব্যাস, তৈরি হয়ে গেলো পেয়ারা পাতার সিরাম।

ব্যবহার পদ্ধতি 

প্রথমেই মনে রাখতে হবে, এই সিরাম ব্যবহার করার সময়ে চুলে যেন কোনো রাসায়নিক না লেগে থাকে। অন্য রাসায়নিক সিরাম বা তেল থাকলে এটি ভালো করে কাজ করবে না। এই সিরাম মাথায় মাখার পরে মিনিট ১০ মাসাজ করুন। এর পরে ঘণ্টা খানেক রেখে দিন। খুব ভালো হয় যদি রাতে শোওয়ার আগে এটি মেখে নেয়া যায়। সকালে হালকা গরম পানি দিয়ে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

অনেকেরই অকালে চুল পড়ে যেতে থাকে। মানসিক চাপ থেকে শুরু করে পুষ্টিকর খাবারের অভাব এবং জিনগত কারণেও কমে যেতে পারে চুলের ঘনত্ব। নতুন কারণ হিসেবে যুক্ত হয়েছে করোনার সমস্যা। এই সিরাম ব্যবহার করে পেতে পারেন চুল সমস্যা থেকে মুক্তি।

দৈনিক বগুড়া