বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শীতের সকালে নাস্তায় থাকুক জনপ্রিয় ‘ভাপা পিঠা’

শীতের সকালে নাস্তায় থাকুক জনপ্রিয় ‘ভাপা পিঠা’

দেখতে দেখতেই চলে এলো শীত। যদিও শহরে এখনো সেভাবে শীত অনুভূত হচ্ছে না। কিন্তু দেশের বিভিন্ন এলাকায় ভালোই ঠাণ্ডা পড়ছে। শীত মানেই সুস্বাদু সব বাহারি পিঠা। এর মধ্যে জনপ্রিয় হচ্ছে ভাপা পিঠা। যা শীতের সকালে খুব মজা করে খেয়ে থাকেন বাঙালিরা।

স্বাদে অনন্য ভাপা পিঠা সাধারণত পিঠার দোকান থেকেই বেশিরভাগ মানুষ কিনে খান। অনেকেই ঝামেলা মনে করে ঘরে এই পিঠা বানাতে চান না। তবে সহজ ও সঠিক রেসিপিটি জানা থাকলে আপনার কাছে এই পিঠা বানানো আর ঝামেলার মনে হবে না। তখন ঘরেই বানিয়ে নিতে পারবেন এই সুস্বাদু ভাপা পিঠা। তাই মাত্র তিনটি উপকরণ দিয়ে। চলুন তবে জেনে নেয়া যাক চটজলদি কীভাবে তৈরি করবেন ভাপা পিঠা-

উপকরণ: চালের গুঁড়া এক কাপ, খেজুরের গুড় পরিমাণমতো ও নারকেল পরিমাণমতো।

প্রণালী: প্রথমে একটি পাত্রে চালের গুঁড়া নিন। এর সঙ্গে সামান্য লবণ মেশাতে ভুল করবেন না। চাইলে স্বাদ বাড়াতে সামান্য তিলও মেশাতে পারেন। এবার চালের গুঁড়ায় সামান্য পানি ছিটিয়ে ঝুরঝুরা করে মাখিয়ে নিন। এবার চুলায় পিঠা বানানোর পাত্রটি গরম করে নিন।

তারপর ভাপা পিঠার ছাঁচে প্রথমে চালের গুঁড়া নিয়ে তার উপরে দিয়ে দিন খেজুরের গুড়। তার উপরে চাইলে ২-৩টি কিসমিস ও নারকেল কোরা দিন। তারপর চালের গুঁড়া দিয়ে গুড় ঢেকে উপরে সামান্য নারকেল ছড়িয়ে দিন। এবার একটি পাতলা ভেজা কাপড়ে পিঠার ছাঁচ মুড়িয়ে ভাপে বসিয়ে দিন।

কিছুক্ষণ পর ঢাকনা সরিয়ে কাপড় ধরে তুলে নিন পিঠা। ব্যাস, তৈরি হয়ে গেলো মজাদার ভাপা পিঠা। একে একে সবগুলো তৈরি করে গরম গরম পরিবেশন করুন।

দৈনিক বগুড়া