• শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ৮ ১৪২৮

  • || ১৭ জমাদিউস সানি ১৪৪৩

হাঁটার ধরন দেখেই বুঝে নিন মানুষটি কেমন

দৈনিক বগুড়া

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২১  

একজন মানুষ সম্পর্কে ভালোভাবে জানতে হলে অবশ্যই তার সঙ্গে সময় কাটানো জরুরি। তার কাছাকাছি না থাকলে কিংবা তার সঙ্গে সময় না কাটালে তার সম্পর্কে ভালোভাবে জানা অসম্ভব। তবে জানলে অবাক হবেন যে, একজন মানুষের হাঁটার ধরন দেখেই আপনি তার ব্যক্তিত্ব বুঝতে পারবেন। কারণ হাঁটার ধরন চরিত্রের অনেকটাই বলে দিতে পারে। তবে এর জনয় জানা জরুরি সঠিক পদ্ধতিটি।

এক এক জনের হাঁটার ধরন এক এক রকম। কেউ জোরে হাঁটেন, কেউ বা আস্তে, কেউ আবার মাথা উঁচু করে, কেউ সামনের দিকে একটু ঝুঁকে। আপাত মনে হবে, জন্ম থেকে একইভাবে হাঁটেন এক জন। কিন্তু বিষয়টি এত সহজ নয়। এর সঙ্গে মানসিকতা অনেকটাই জড়িয়ে রয়েছে। বহু মনোবিদের মত, হাঁটার ধরন দেখে ব্যক্তিত্বের অনেকটাই টের পাওয়া সম্ভব।

হাঁটার ধরন দেখে কীভাবে চেনা যায় কারো ব্যক্তিত্ব? চলুন তবে জেনে নেয়া যাক বিস্তারিত- 

জোরে হাঁটেন যারা

সাধারণত এসব মানুষ সাহসী হন। তারা অন্যের সঙ্গে মিশতে ভালোবাসেন। নিজের মতামত স্পষ্ট ভাবে জানাতে ভালোবাসেন। সময়ের কাজ সময়ে করতে চান। ফেলে রাখা পছন্দ করেন না।

ধীরে হাঁটেন যারা

যারা আস্তে হাঁটেন, তারা কি তা হলে ভিতু? মোটেও তা নয়। অনেক মনোবিদের মত, এসব মানুষ শান্ত প্রকৃতির। খুব বেশি ঝুটঝামেলায় যেতে পছন্দ করেন না। কিছুটা আত্মকেন্দ্রিকও বটে। মেলামেশা করতে খুব একটা পছন্দ করেন না তারা। মতের অমিল হলেও জোর গলায় খুব একটা প্রতিবাদ করেন না।

ঢিমে তালে হাঁটেন যারা

খুব আরাম করে, বেড়ানোর মতো করে হাঁটেন অনেকে। ধীরে হাঁটেন যারা, তাদের সঙ্গে এই ধরনের মানুষের পার্থক্য আছে। এসব মানুষ আত্মবিশ্বাসী হন। সহজে হাল ছাড়েন না। মাথা 
ঠাণ্ডা রেখে সব কাজ করেন।

তাড়াহুড়োয় হাঁটেন যারা

এই ধরনের মানুষের মধ্যে একটা ভয় কাজ করে। এই বুঝি সময় শেষ হয়ে গেল! তাই তারা সব সময়ে তাড়াহুড়োর মধ্যে থাকেন। তবে তারা যে কাজই করেন, সেটি খুব মন দিয়ে করার চেষ্টা করেন।

ঝুঁকে হাঁটেন যারা

আত্মবিশ্বাসের অভাব হলে অনেকে সামনের দিকে ঝুঁকে হাঁটেন। যদি সম্প্রতি এমন কোনো ঘটনা ঘটে থাকে, যার ফলে মানসিক চাপে রয়েছেন, তারও প্রভাব পড়ে হাঁটায়। সামনের দিকে কিছুটা ঝুঁকে যায় শরীর। এসব মানুষ নিজের অন্তরটাকে ঢেকে রাখা, লুকিয়ে রাখার চেষ্টা করেন। তার ফলেই হাঁটার ধরন এমন হয়ে যায়।

মাথা উঁচু করে হাঁটেন যারা

এসব মানুষ প্রচণ্ড আত্মবিশ্বাসী হন। কখনো কখনো আত্মবিশ্বাস মাত্রাছাড়াও হয়ে যেতে পারে। এই দলের মানুষ জিততে ভালোবাসেন।

মনোবিদদের মত, হাঁটা দেখে ব্যক্তিত্বের অনেকখানি টের পাওয়া গেলেও, এর ব্যতিক্রম হয়। তবে শুধু ব্যক্তিত্ব বা চারিত্রিক বৈশিষ্ট্য নয়, নানা অসুখ বা শারীরিক সমস্যার কারণেও হাঁটার ধরন বদলে যেতে পারে। তেমন কোনো বদল হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

দৈনিক বগুড়া
দৈনিক বগুড়া