শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সুস্বাদু খোলা জালি পিঠার রেসিপি

সুস্বাদু খোলা জালি পিঠার রেসিপি

শীত আসতেই ঘরে ঘরে পিঠা তৈরির ধুম পড়ে গেছে। শীতের বিভিন্ন পিঠার মধ্যে অন্যতম হলো খোলা জালি পিঠা। এটি খোলাজা পিঠা নামেও পরিচিত। অনেকটা পাটিসাপটার মতো দেখতে এই পিঠা খেতেও কিন্তু খুবই সুস্বাদু। চাইলে কুব সহজেই ঘরে তৈরি করতে পারবেন খোলা জালি পিঠা। রইলো রেসিপি-

উপকরণ

১. চালের গুঁড়া ৩ কাপ
২. লবণ স্বাদমতো
৩. ডিম ৩-৪টি ও
৪. কুসুম গরম পানি।

পদ্ধতি

চালের গুঁড়ার সঙ্গে লবণ ও পানি মিশিয়ে হাত দিয়ে ভালোভাবে মেখে নিন। একবারে বেশি পানি দেওয়া যাবে না। ভালোভাবে মাখানোর পর যখন নরম ঘন একটা বেটার তৈরি হবে, তখন তাতে দিয়ে দিতে হবে আগে থেকে ফেটিয়ে রাখা ডিম।

আবারও ভালোভাবে মেখে ডিম পুরোপুরি মিশে গেলে যদি পানির প্রয়োজন হয় তাহলে আবারও কিছুটা পানি দিয়ে নেড়ে মিশিয়ে বেটার তৈরি করে ঢেকে রাখতে হবে ১-২ ঘণ্টা।

শুকনো চালের গুঁড়া হলে একটু বেশি সময় ভিজিয়ে রাখতে হবে। এই বেটার অনেকটা পোয়া বা পাটিসাপটা পিঠার বেটারের চেয়ে কিছুটা পাতলা হবে। বেটারের ঘনত্ব দেখে বুঝে নিতে হবে।

এই পিঠা মাটির পাতিল বা ননস্টিক প্যানে তৈরি করতে হবে। এজন্য চুলায় প্যান গরম করে তাতে ১ চামচ পরিমাণ (ডালের চামচের মাপে) দিয়ে প্যান ঘুরিয়ে ঘুরিয়ে বেটারটা ছড়িয়ে দিতে হবে।

চামচ বা কাপ দিয়ে মেপে নিলে সবগুলো পিঠার সাইজ একই হবে ও দেখতে সুন্দর লাগবে। পিঠা যখন চারপাশ থেকেই উঠে আসবে তখনই বুঝতে হবে পিঠা হয়ে গেছে।

তখনই প্যান থেকে উঠিয়ে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে খোলা জালি পিঠা। প্যানে বেটার দেওয়ার সঙ্গে সঙ্গে খুব অল্প সময়ের মধ্যেই এই পিঠা হয়ে যায়।

প্রতিটি পিঠার বেটার প্যানে দেওয়ার আগে চামচ দিয়ে ভালোভাবে বেটারটা নেড়ে তারপর চামচ দিয়ে উঠিয়ে প্যানে দিতে হবে। এই পিঠা চালের গুঁড়া দিয়েই করতে হবে। আটা বা ময়দা দিয়ে করা যাবে না।

শুকনো ও বেশি পুরোনো চালের গুঁড়া হলে একটু বেশি পানি লাগবে। ভেজা চালের গুঁড়া হলে একটু কম পানি লাগবে। ডিম ছোট বড় হলেও পানির মাপ কম বেশি হবে। তাই পানিটা একটু দেখে বুঝে দিতে হবে।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই