শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

তোয়ালে পরিষ্কার না রাখলে হতে পারে কঠিন যে রোগ

তোয়ালে পরিষ্কার না রাখলে হতে পারে কঠিন যে রোগ

গোসল কিংবা হাত-মুখ ধোওয়ার পর কমবেশি সবাই তোয়ালে ব্যবহার করেন। তোয়ালে ব্যবহার করে খুব সহজেই ত্বকে লেগে থাকা পানি মুছে নেওয়া যায়। জানলে অবাক হবেন, শরীরের প্রতি ইঞ্চিতে ১৯ মিলিয়ন ত্বক কোষ ও ৬৫০টি ঘাম গ্রন্থি আছে।

একটি তোয়ালে প্রচুর পানি শোষণ করতে পারে। তবে এটি নিয়মিত পরিষ্কার করা না হলে ও রোদে না শুকালে ঘণ্টার পর ঘণ্টা স্যাঁতসেঁতে থাকে। যা অবাঞ্ছিত জীবাণুর প্রজনন স্থল হয়ে ওঠে।

এজন্য তোয়ালে প্রতি তিনবার ব্যবহারের পর ধুতে হবে। না হলেই কঠিন সব জীবাণু শরীরে প্রবেশের মাধ্যমে একাধিক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়তে পারে।

ক্লিনিং ইনস্টিটিউট তিনবার ব্যবহারের পর গোসলের তোয়ালে ধোয়ার পরামর্শ দেয়। তোয়ালে পরিষ্কারে পর তা রোদে বা বাতাসে একদম শুকিয়ে নিতে হবে। তবে কিছু ক্ষেত্রে ব্যবহৃত তোয়ালে ঘনঘন পরিষ্কার করতে হবে। জিমের তোয়ালে যা ঘাম মোছার জন্য ব্যবহৃত হয় সেটি তাৎক্ষণিক ধুতে হবে।

এছাড়া বাথরুমে রাখা তোয়ালে, যা সাধারণত স্যাঁতসেঁতে থাকে ও পুরোপুরি শুকায় না তা একবার ব্যবহারের পর ধুয়ে ফেলতে হবে।

আপনার যদি একজিমা বা চর্মরোগ থাকে তাহলে একবার ব্যবহারের পরে পোশাক ও তোয়ালে উভয়ই ভালোভাবে পরিষ্কার করতে হবে।

মনে রাখবেন তোয়ালে পরিষ্কারের পর সেগুলোকে বাতাসে শুকানোর মাধ্যমেই অনাকাঙ্ক্ষিত ব্যাকটেরিয়া ও ছত্রাকের বৃদ্ধি রোধ করা সম্ভব।

তোয়ালে না ধুলে কি হবে?

নোংরা তোয়ালে ভাইরাস, ছত্রাক ও ব্যাকটেরিয়ার আঁতুরঘর। একটি অপরিষ্কার তোয়ালে ব্যবহারের ফলে ত্বকে জ্বালাপোড়া ও সংক্রমণ ছড়াতে পারে। যে ব্যাকটেরিয়া স্ট্যাফ ইনফেকশন (এমআরএসএ) ঘটায় তা তোয়ালে ও লিনেন কাপড়ে বংশবিস্তার করে দ্রুত। অসুস্থ কারও সঙ্গে তোয়ালে ভাগাভাগি করাও হতে পারে বিপজ্জনক।

তোয়ালে ধোয়ার উপায় কী?

তোয়ালে পরিষ্কারের পর তা বাতাসে মেলে দিন কিংবা ঝুলিয়ে রাখুন। তোয়ালেতে থাকা জীবাণু ধ্বংসে ব্লিচ ব্যবহারে প্রয়োজন নেই। তবে ভালো মানের ডিটারজেন্ট ব্যবহার করুন।

আপনার ব্যবহৃত তোয়ালের গুণমান কেমন সেটি বিবেচনা করুন ধোয়ার সময়। খুব সস্তা মানের তোয়ালেগুলো বেশিদিন ব্যবহার না করাই ভালো। আবার এগুলো ধোয়ার সময় গরম পানি ব্যবহারে ফাইবারগুলো দ্রুত ভেঙে যেতে পারে।

যদি তোয়ালে স্যাঁতসেঁতে বা ময়লা গন্ধযুক্ত হয়, তাহলে গন্ধ দূর করতে ভিনেগার মেশানো পানিতে তোয়ালে ভিজিয়ে রাখুন। অথবা ব্লিচ দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নিন।

আজ বিশ্ব তোয়ালে দিবস। প্রতিবছর ২৫ মে পালিত হয় দিবসটি। লেখক ডগলাস অ্যাডামসের স্মরণে পালিত হয় এই দিবস। ইংরেজ লেখক অ্যাডামস ক্লাসিকের সাই-ফাই উপন্যাস, ‘দ্য হিচহাইকারস গাইড টু দ্য গ্যালাক্সি।’ মাত্র ৪৯ বছর বয়সে হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

তার মৃত্যুবরণের পর ভক্তরা তোয়ালে দিবস উদযাপন শুরু করেন। এদিন ভক্তরা ঘাড়ে একটি তোয়ালে ঝুঁলিয়ে ঘুরে বেড়ান। এমনটিই বর্ণিত আছে অ্যাডামসের ‘দ্য হিচহাইকারস গাইড টু দ্য গ্যালাক্সি’ বইতে। লেখকের প্রতি ভক্তরা এভাবেই কৃতজ্ঞতা প্রদর্শন করেন।

দৈনিক বগুড়া

সর্বশেষ:

শিরোনাম:

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপন
ট্রেনের টিকিট কালোবাজারি চিরতরে বন্ধ হবে: রেলমন্ত্রী
ঈদের ছুটিতে বগুড়ায় যমুনার পাড়ে বিনোদনপ্রেমীদের ঢল
১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়
বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিত
তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে
নেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ
বো*মের মতো সিলিন্ডার বি*স্ফোরণ, করণীয় কী
আয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দন
স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে
বৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলা
জুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেই