বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

রোজ এই মসলা খেলে ভালো থাকবে লিভার

রোজ এই মসলা খেলে ভালো থাকবে লিভার

সংগৃহীত

লিভার শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। এই অঙ্গটি শরীর থেকে ক্ষতিকর উপাদান বের করে দেয়। হজমে সাহায্যকারী উৎসেচক উৎপাদন করে। বিপাকের হার নিয়ন্ত্রণ করে। তাই লিভারের যত্ন নেওয়া জরুরি। সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে লিভারের স্বাস্থ্যের দিকে নজর দিতেই হবে। না হলে চর্বি জমে লিভার অকেজো হবে। 

লিভার ভালো রাখতে চাইলে রোজ মেথি খান। মেথির রয়েছে হাজারও গুণ। এমনকি লিভারকে সুস্থ-সবল রাখার কাজেও এর জুড়ি মেলা ভার। তাই তো এই মসলার গুণে দূরে থাকে ফ্যাটি লিভারের মতো অসুখ। 

লিভারের বন্ধু​ মেথি

এই মসলায় রয়েছে অত্যন্ত উপকারী কিছু পলিফেনলস। আর এই উপাদান লিভার থেকে টক্সিন বের করে দেওয়া এবং এই অঙ্গের কোষের স্বাস্থ্য ফেরানোর কাজে সিদ্ধহস্ত। এমনকি অ্যালকোহোলিক ফ্যাটি লিভার রোগকেও সারিয়ে ফেলতে পারে। তাই লিভারের হাল ফেরাতে এই মসলাকে যত দ্রুত সম্ভব ডায়েটে জায়গা করে দিন। ব্যস, তাহলেই আর লিভারের ছোট-বড় অসুখের ফাঁদে পড়ে কষ্ট পেতে হবে না।

ফ্যাটি লিভারের মহৌষধ

বেশি ভাজাপোড়া খেলে যে ওজন বাড়বে, তা তো বলাই বাহুল্য। আর ওজনের কাঁটা বাড়তে থাকলে নন অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। আর এই অসুখ কিন্তু বড়সড় বিপদ ডেকে আনার কাজে সিদ্ধহস্ত। তাই বিপদ ঘটার আগেই নিয়মিত মেথি সেবন করুন। কারণ এতে এমন কিছু উপাদান রয়েছে যা ওজন কমানোর কাজে মহৌষধির মতো কাজ করে। আর ওজন নিম্মমুখী হলে খুব সহজেই ফ্যাটি লিভারের ফাঁদ এড়িয়ে যেতে পারবেন।

স্বাভাবিকের গণ্ডিতে থাকবে ব্লাড সুগার

গবেষণায় দেখা গিয়েছে, ডায়াবিটিস রোগীদের লিভারের হাল বেহাল হতে সময় লাগে না। বিশেষত, এই সমস্যায় ভুক্তভোগীদের ফ্যাটি লিভারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে বেশি। তাই ডায়াবেটিকদের সবসময় লিভারের স্বাস্থ্যের দিকে নজর ফেরানোর পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আর এই কাজে আপনার হাতের পাঁচ হতে পারে মেথি। কারণ এই মসলায় এমন কিছু অ্যান্টিডায়াবেটিক উপাদানের সন্ধান মেলে যা কিনা সুগারকে বশে রাখার কাজে সিদ্ধহস্ত। আর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকলে যে অনায়াসে লিভারের হাল ফিরবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

​গ্যাসট্রিক আলসার নিপাত যাবে​

জানলে অবাক হবেন, গ্যাসট্রিক আলসারের মতো জটিল একটি অসুখকে বশে রাখার কাজেও মেথির জুড়ি মেলা ভার। কারণ এতে রয়েছে কিছু অত্যন্ত উপকারী পলিস্যাকারাইডস এবং ফ্লাভোনয়েডস। আর এই দুই উপাদান পেটের ক্ষত নিরাময়ে বিশেষ ভূমিকা গ্রহণ করে। তাই তো আলসারে ভুক্তভোগীরা নিয়মিত ওষুধ খাওয়ার পাশাপাশি প্রতিদিন কিছুটা পরিমাণে মেথি সেবন করুন। তাহলেই উপকার পাবেন হাতেনাতে।

কাছে ঘেঁষবে না ক্যানসার​

শেষ কয়েক দশকে এই মারণ রোগে আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বেড়েছে। তাই হেসে-খেলে জীবন কাটাতে চাইলে ক্যানসার প্রতিরোধের কাজে কোনও ফাঁক রাখা চলবে না। আর এই কাজে আপনাকে সাহায্য করবে মেথি। কারণ এতে মজুত অ্যান্টিঅক্সিডেন্ট দেহে ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দেওয়ার ক্ষমতা রাখে। তাই সুস্থ থাকতে ঝটপট এই মশলার সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন। এই বন্ধু আপনাকে ঠকাবে না।

সূত্র: Dhaka Mail

শিরোনাম:

৪২৪ কোটি টাকার তেল-ডাল-গম কিনছে সরকার
সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ আজ
ধুনটে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত
নিরাপদ-পরিবেশবান্ধব শিল্প-কারখানা গড়ে তুলতে হবে: রাষ্ট্রপতি
মার্চ থেকে আবারও বাড়ছে বিদ্যুতের দাম: নসরুল হামিদ
বগুড়ার শেরপুরে স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে উন্নয়ন মেলার উদ্বোধন
বগুড়ায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত
বগুড়ার চরাঞ্চলে বাদামের বাম্পার ফলনের সম্ভাবনা
৩ চাকার যান বন্ধে বগুড়া-নাটোর মহাসড়কে কঠোর অবস্থানে হাইওয়ে পুলিশ
২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের জন্য অনুপ্রেরণা
‘জাতীয় বস্ত্র দিবস- ২০২৩’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি