শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

এই ৫ খাবার প্রাকৃতিকভাবে কোলাজেন তৈরি করে

এই ৫ খাবার প্রাকৃতিকভাবে কোলাজেন তৈরি করে

সংগৃহীত

ত্বক ভালো রাখার জন্য উচ্চ কোলাজেনযুক্ত খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। কোলাজেন এক ধরনের প্রোটিন। এর ফাইবারের মতো গঠন সংযোগকারী টিস্যু তৈরি করতে কাজ করে।

এই ধরনের টিস্যু অন্যান্য টিস্যুকে সংযুক্ত করে। কোলাজেন ত্বকে নতুন কোষ বৃদ্ধিতে সহায়তা করে এবং মৃত ত্বকের কোষ প্রতিস্থাপনে সহায়তা করে। কোলাজেন ত্বককে স্থিতিস্থাপকতা প্রদান করে এটি করে এবং ত্বক স্বাস্থ্যোজ্জ্বল রাখে। ত্বকের সুস্থতায় খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখতে পারেন যা সরাসরি ত্বকে কোলাজেনের গঠন বাড়াতে ভূমিকা রাখে। প্রাকৃতিকভাবে কোলাজেন তৈরি করে এমন খাবার কোনগুলো জেনে নিন।

  1. জাম্বুরা, কমলা এবং লেবুর মতো সাইট্রাস ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। শরীরের কোলাজেন তৈরির জন্য ভিটামিন সি অপরিহার্য। কারণ এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট। ভিটামিন সি ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে ত্বককে সুরক্ষিত রাখে।
  2. বোন ব্রোথ বা হাড়ের ঝোল খেতে পারেন। এটি তৈরি করতে প্রাণীর হাড় এবং সংযোগকারী টিস্যু কয়েক ঘন্টা ধরে সেদ্ধ করা হয়। হাড়ের ঝোল, চিকেন স্টক বা স্টু অ্যামিনো অ্যাসিড, কোলাজেন, গ্লুকোসামিন, কনড্রয়েটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টিতে সমৃদ্ধ।
  3. খান সামুদ্রিক মাছ। মাছের কাঁটা, ত্বক এবং আঁশ কোলাজেন সমৃদ্ধ। সার্ডিনের মতো মাছ খেতে পারেন নিয়মিত। সার্ডিনে প্রচুর পরিমাণে কোলাজেন পাওয়া যায়। 
  4. বেরিজাতীয় ফল কোলাজেন বাড়াতে পারে। কোলাজেন বাড়ানোর পাশাপাশি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বককে রক্ষা করে এই ধরনের ফল।
  5. ভিটামিন সি এর চমৎকার উৎস ব্রোকলি। ভিটামিন সি কোলাজেন গঠনের জন্য গুরুত্বপূর্ণ। তাই ত্বক ভালো রাখতে পাতে ব্রোকলি রাখতে পারেন নিয়মিত। 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ: