মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে

স্মার্টফোন থেকে ছবি মুছে গেলে উদ্ধার করবেন যেভাবে

সংগৃহীত

স্মার্টফোনে কাজ করার সময় ভুলবশত জরুরি ছবি মুছে যায় অনেকের। ফলে নানা ধরনের সমস্যার মুখোমুখি হতে হয়। তবে চাইলেই স্মার্টফোন থেকে মুছে ফেলা ছবি উদ্ধার করা যায়। স্মার্টফোন থেকে মুছে ফেলা ছবি উদ্ধারের পদ্ধতি দেখে নেওয়া যাক।

ব্যাকআপ থেকে ছবি পুনরুদ্ধার করা

বর্তমানে প্রায় সব ধরনের স্মার্টফোনেই ব্যাকআপ অপশন থাকে। ফলে ছবি মুছে ফেলা হলেও সেটি সাময়িক সময়ের জন্য ব্যাকআপ অপশনে জমা থাকে। গুগল ব্যাকআপ থেকে ছবি উদ্ধারের জন্য সেটিংস অপশনে প্রবেশ করে ‘অ্যাকাউন্টস অ্যান্ড ব্যাকআপ’ নির্বাচন করতে হবে। এরপর গুগল ড্রাইভের নিচে থাকা ব্যাকআপ ডেটাতে ট্যাপ করে পর্দায় দেখানো নির্দেশনা অনুসরণ করলেই মুছে ফেলা ছবি উদ্ধার করা যাবে।

বর্তমানে প্রায় প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গ্যালারি অ্যাপে একটি বিল্ট-ইন রিসাইকেল বিন বা ট্র্যাশ অপশন থাকে। গ্যালারি অ্যাপ থেকে মুছে ফেলা ছবি এবং ভিডিও প্রথমে রিসাইকেল বিনে সংরক্ষণ করা হয় এবং নির্দিষ্ট সময়ের পর, যেমন ৩০ দিন বা ৬০ দিন পর স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলা হয়। রিসাইকেল বিনে যেতে প্রথমে গ্যালারি অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর নিচে থাকা তিনটি রেখা মেনুতে ট্যাপ করে রিসাইকেল বিন বা ট্র্যাশ নির্বাচন করতে হবে। এখান থেকে ছবি নির্দিষ্ট করে রিস্টোর করতে হবে।

ক্লাউড স্টোরেজ পরীক্ষা করা

ছবি এবং ভিডিওর ব্যাকআপ নিতে অনেকে গুগল ড্রাইভ, গুগল ফটোজ, ওয়ান ড্রাইভ, ড্রপবক্সের মতো সেবা ব্যবহার করেন। গ্যালারি থেকে মুছে ফেলা ছবির ব্যাকআপ এসব ক্লাউড সেবায় থাকতে পারে। এ জন্য ক্লাউড ড্রাইভ খতিয়ে দেখতে হবে।

সূত্র: প্রথম আলো

সর্বশেষ: