শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

মুলতানি মাটি মাখলে গরমেও ত্বক থাকবে সতেজ

মুলতানি মাটি মাখলে গরমেও ত্বক থাকবে সতেজ

সংগৃহীত

গরমে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এ সময় ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন, না হলে ত্বক হারায় উজ্জ্বলতা ও সতেজতা। গরমে অতিরিক্ত ঘামে মুখে ব্রণ ও অ্যালার্জির সমস্যা দেখা দেয়। তৈলাক্ত ত্বক হলে সমস্যা আরও বাড়ে। তাই গরমে ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন মুলতানি মাটি। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন-

মুলতানি মাটি, শসা ও গোলাপজল

শসার খোসা ছাড়িয়ে রস বের করে নিন। এর সঙ্গে দুই চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করে মুখ ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২-৩ দিন এই প্যাক ব্যবহার করলে উপকার পাবেন।

মুলতানি মাটি ও অ্যালোভেরা জেল

দুই চা চামচ মুলতানি মাটির সঙ্গে এক চামচ টেবিল চামচ অ্যালোভেরা জেল আর এক চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এই প্যাক মুখে ও গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণের সমস্যা থেকে ত্বকে কালচে ছোপ, সব সমস্যায় দারুণ কাজ দেয় ফেসপ্যাকটি।

মুলতানি মাটি, টমেটো ও টকদই

অতিরিক্ত তেল শুষে ত্বকের উজ্জ্বলভাব ফিরিয়ে আনতে প্যাকটি ভীষণ উপকারী। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ টকদই ও এক টেবিল চামচ টমেটোর রস একসঙ্গে মিশিয়ে নিন। মুখে গলায় এই প্যাক ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

সূত্র: jagonews24

সর্বশেষ: