রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

স্মৃতিশক্তি বাড়াতে যা খাবেন

স্মৃতিশক্তি বাড়াতে যা খাবেন

সংগৃহীত

কোনো কাজ করতে গিয়ে হঠাৎ ভুলে যাচ্ছেন, কিছুক্ষণ আগে করা কাজটি কোনোভাবেই মনে রাখতে পারছেন না অথবা কিছু পড়ার চেষ্টা করছেন কিন্তু কিছুতেই তা মনে থকছে না। নিজের মধ্যে এ ধরনের কোনো লক্ষণ খেয়াল করলে বুঝবেন আপনার স্মৃতিশক্তি হ্রাস পেতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে মস্তিষ্কের শক্তি বাড়ায় এ ধরনের খাবার খেতে হবে।

মস্তিষ্কের শক্তি বাড়ায় এমন কিছু খবারের নাম জেনে নিন

ভেষজ চা পানে মস্তিষ্ক সতেজ হয় এবং মানসিক শক্তি বৃদ্ধি পায়। বাড়িতে তুলসি, হলুদ, জোয়ান ও হিং যোগ করে নিজেই এই ভেষজ চা তৈরি করতে পারেন। ভেষজ চা গ্রহণ করলে শরীরের পানিশূন্যতাও দূর হয়।

বাদাম, বেদানা, খেজুর, দেশি ঘি, অলিভ অয়েল, মসুর ডাল, মটরশুটি, পনির, গোলমরিচ এবং জিরা মস্তিষ্কের শক্তি বাড়াতে সাহায্য করে। এ ছাড়াও বাজারের মৌসুমি ফলও খেতে পারেন।

আমাদের মস্তিষ্ক চব্বিশ ঘণ্টা সক্রিয় থাকে। তাই মস্তিষ্কের সঠিক বিশ্রাম প্রয়োজন। প্রতি রাতে ৭-৮ ঘণ্টা ভালো করে ঘুমাতে হবে। রাতে দ্রুত ঘুমিয়ে সূর্যোদয়ের আগে উঠুন। এর ফলে মস্তিষ্ক সারাদিন ভালোভাবে কাজ করবে।

শরীরে সব সময় পর্যাপ্ত পরিমাণ অক্সিজেন বজায় রাখা জরুরি। মস্তিষ্ক সঠিকভাবে কাজ করার জন্য অক্সিজেন প্রয়োজন। তাই অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ এবং মস্তিষ্কে রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করতে সাহায্য করে এরকম খাবার খেতে হবে। এক্ষেত্রে লাল এবং গোলাপি রঙের ফল, শাকসবজি, তরমুজ এবং টমেটো খাবারের তালিকায় রাখতে পারেন।

স্মৃতিশক্তি বাড়াতে বিশেষ খাবারের পাশাপাশি বিভিন্ন ভেষজও ব্যবহার করতে পারেন। অশ্বগন্ধা, ঘি নিয়মিত ব্যবহার করে আপনি আপনার মস্তিষ্কের শক্তি অনেক বৃদ্ধি করতে পারেন।

সূত্র: rtvonline

সর্বশেষ: